টুইটার ডেটা: মাইক্রোসফটকে মামলার হুমকি মাস্কের

“তারা বেআইনিভাবে টুইটারের ডেটা ব্যবহার করে প্রশিক্ষণ দিয়েছে। এটাই মামলার সময়।” --এক টুইটে বলেন মার্কিন এই ধনকুবের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2023, 07:08 AM
Updated : 20 April 2023, 07:08 AM

অনুমতি ছাড়াই টুইটারের ডেটা ব্যবহারের অভিযোগে মাইক্রোসফটের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছেন সামাজিক প্ল্যাটফর্মটির মালিক ইলন মাস্ক।

“তারা বেআইনিভাবে টুইটারের ডেটা ব্যবহার করে প্রশিক্ষণ দিয়েছে। মামলার সময় চলে এসেছে।” --এক টুইটে বলেন মার্কিন এই ধনকুবের।

মাস্কের ওই টুইটকে মাইক্রোসফটের কর্পোরেট বিজ্ঞাপনী প্ল্যাটফর্ম থেকে টুইটার সরানোর পরিকল্পনার প্রতিক্রিয়া হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

তবে তিনি এই বিষয়ে আর বিস্তারিত কোনো তথ্য দেননি, এমনকি নিজের দাবি সমর্থনে কোনো প্রমাণ দেননি।

এর আগে এক বিজ্ঞপ্তিতে মাইক্রোসফট জানায়, মঙ্গলবার ২৫ এপ্রিল থেকে তাদের বিজ্ঞাপনী প্ল্যাটফর্মে ‘টুইটার আর সমর্থন করবে না’।

এর ফলে, বিজ্ঞাপন ক্রেতারা আর মাইক্রোসফটের ‘সোশাল ম্যানেজমেন্ট টুলের’ মাধ্যমে নিজেদের টুইটার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন না। 

“ফেইসবুক, ইনস্টাগ্রাম ও লিংকডইনের মতো অন্যান্য সামাজিক প্ল্যাটফর্ম এখনও পাওয়া যাবে।” --বলেছে মাইক্রোসফট।

বিবিসি’র এক প্রশ্নের জবাব হিসেবে ইমেইল বার্তায় ‘বিষ্ঠার’ ইমোজি পাঠিয়েছে টুইটার।

আলাদা এক টুইটে সামাজিক প্ল্যাটফর্মটির ডেটা সম্পর্কে আলোচনা করতে গিয়ে মাস্ক বলেন, তিনি ‘বিভিন্ন আইডিয়ার জন্য উন্মুক্ত।’

“তবে, টুইটার ডেটাবেস চুরি করা, একে ডিমনিটাইজ করা (বিজ্ঞাপন সরানো) ও পরবর্তীতে আমাদের ডেটা অন্যদের কাছে বিক্রি করা জেতার মতো কোনো সমাধান নয়।” --যোগ করেন তিনি।

ফেব্রুয়ারিতে নিজস্ব প্ল্যাটফর্মের কোটিরও বেশি ব্যবহারকারীর কাছ থেকে সংগৃহিত ডেটার জন্য আর্থিক ফি নিতে শুরু করে টুইটার। এর ‘বেসিক প্ল্যান’ শুরু হয় মাসিক একশ ডলার থেকে।

প্ল্যাটফর্মটির তথ্য অনুসারে, এই ডেটা ব্যবহারকারীকে সামাজিক মাধ্যমে নিজের উপস্থিতির প্রতিটি দিক পরিচালনা ও পর্যবেক্ষণের’ সুবিধা দেয়।

গেল অক্টোবরে চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কেনার পর থেকে, কোম্পানির কর্মশক্তির প্রায় ৮০ শতাংশ ছাঁটাই করেন মাস্ক। এর পাশাপাশি, কোম্পানির আর্থিক আয় বাড়ানোর উদ্দেশ্যে ‘নীল’ রঙের টিক চিহ্নের জন্য আর্থিক ফি চার্জ করার মতো বেশ কিছু পদক্ষেপ নেন তিনি।

সাম্প্রতিক মাসগুলোয় আইফোন নির্মাতা অ্যাপলের মতো বেশ কয়েকটি শীর্ষস্থানীয় কোম্পানি সামাজিক সাইটটির কনটেন্ট মডারেশন ব্যবস্থা নিয়ে উদ্বেগের কারণে প্ল্যাটফর্মটিতে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেওয়ার বিষয়টি প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

নভেম্বরে মাস্ক বলেন, টুইটার নিজের আর্থিক আয়ে ‘বিশাল’ পতন দেখেছে। আর বিজ্ঞাপনদাতাদের চাপ দেওয়ার জন্য অধিকারকর্মীদের দায়ী করেন তিনি।

গত সপ্তাহে বিবিসি’র সঙ্গে কথা বলতে গিয়ে মাস্ক বলেন, তিনি যখন টুইটারের দায়িত্ব নেন, তখন মাত্র কয়েক মাস টিকে থাকার মতো পরিস্থিতিতে ছিল এটি।

তিনি আরও বলেন, প্রায় সকল বিজ্ঞাপনদাতাই টুইটারে ফিরে এসেছেন বা ফিরবেন বলে জানিয়েছেন।

মাস্ক আরও যোগ করেন, ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিক থেকে লাভের মুখ দেখতে পারে টুইটার। আর উপযুক্ত ব্যক্তি পেলে তিনি এটি বিক্রি করতেও ইচ্ছুক বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।