উইন্ডোজ ১১’তে অডিও কন্ট্রোল নতুন চেহারায় আনছে মাইক্রোসফট

“এখন অডিও ব্যবহারে আগের চেয়ে তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ পাওয়ার পাশাপাশি পছন্দের অ্যাপগুলোর বেলায় আপনাকে কম মাউস ক্লিক করতে হবে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 10:02 AM
Updated : 6 March 2023, 10:02 AM

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে পুনঃনকশা করা এক ভলিউম মিক্সার পরীক্ষার কথা জানিয়েছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

উইন্ডোজে প্রায়ই একাধিক অডিও ডিভাইস পরিচালনার বেলায় সমস্যা দেখা দেয়। গত কয়েক বছরে কয়েকটি উপায়ে এই অভিজ্ঞতা উন্নত করার চেষ্টা করেছে মাইক্রোসফট। উদাহরণ হিসেবে ধরা যায়, ২০২১ সালে উইন্ডোজ ১০-এ ব্লুটুথ ডিভাইস শ্রেণিভুক্ত করার ধরন তুলনামূলক সহজ করেছে কোম্পানিটি।

এর পরও এই অপারেটিং সিস্টেমে অডিও আউটপুটের মধ্যে অদল বদল ও সাউন্ড লেভেল পরিচালনার মতো বিষয়গুলো যতোটা সহজ হওয়া উচিৎ ততোটা নয় বলে সমালোচনা রয়েছে। তবে, উইন্ডোজ ১১’র ‘কুইক সেটিং প্যানেল’ প্রতিটি অ্যাপের ভিত্তিতে অডিও লেভেলে সামঞ্জস্য আনতে পারবে - এমন ধারণা প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে বিবেচিত এই বিরক্তিকর সমস্যা নিয়ে অবশেষে কাজ করছে মাইক্রোসফট। এই সপ্তাহে নিজেদের সর্বশেষ ‘উইন্ডোজ ১১ ইনসাইডার প্রিভিউ’তে বিষয়টি নিয়ে বিস্তারিত জানানোর পাশাপাশি এর কুইক সেটিং প্যানেলে নতুন করে নকশা করা একটি ভলিউম মিক্সার যোগ করতে যাচ্ছে কোম্পানিটি।

এই আপডেট করা ইন্টারফেইস ব্যবহারকারীকে কেবল অডিও ডিভাইস অদল বদলের সুবিধাই দেবে না, বরং এটি ব্যবহার করে তিনি প্রতিটি অ্যাপের ভিত্তিতে ‘স্পাশিয়াল সাউন্ড’ সক্রিয় করার পাশাপাশি এর ভলিউম আউটপুটেও সামঞ্জস্য আনতে পারবেন। প্রচলিত নকশায় এই সুবিধা দুটি ব্যবহার করা যায় না।

বিভিন্ন ফিচারে তুলনামূলক দ্রুত প্রবেশের উদ্দেশ্যে আলাদা ‘শর্টকাট’ও যোগ করেছে মাইক্রোসফট। ভলিউম মিক্সারে ঢোকার পর এটি খুলতে ব্যবহারকারীকে কিবোর্ডে একই সময়ে উইন্ডোজ, কন্ট্রোল ও ‘ভি’ বাটনে চাপ দিতে হবে।

“এই পরিবর্তনের মাধ্যমে আপনি এখন অডিও ব্যবহারে আগের চেয়ে তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ পাওয়ার পাশাপাশি পছন্দের অ্যাপগুলোর বেলায় আপনাকে কম মাউস ক্লিক করতে হবে।” --এই পুনঃনকশা করা ইন্টারফেস সম্পর্কে বলেছে মাইক্রোসফট।

প্রযুক্তিবিষয়ক সাইট ব্লিপিং কম্পিউটার বলছে, নতুন ভলিউম মিক্সার মনে করিয়ে দেয় জনপ্রিয় ‘ইয়ারট্রাম্পেট’ মডের কথা। মাইক্রোসফট সর্বশেষ উইন্ডোজ ইনসাইডার ফিচারগুলো ব্যবহারকারীর কাছে কবে নাগাদ পৌঁছানোর পরিকল্পনা করছে, সেটি এখনও পরিষ্কার নয়। তবে, সর্বজনীনভাবে এটি চালু হতে বেশি সময় লাগবে না বলে আশা করছে সাইটটি।