প্লেস্টেশনের ‘রিমোট’ সংস্করণ বানাচ্ছে সনি

“আমরা এমন এক ডেডিকেটেড ডিভাইস চালু করব, যা আপনাকে নিজের পিএস৫ কনসোলে থাকা ‘রিমোট প্লে ওয়াইফাই’ ব্যবহারের মাধ্যমে বিভিন্ন গেইম স্ট্রিম করার সুযোগ দেবে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 12:20 PM
Updated : 28 May 2023, 12:20 PM

‘প্রজেক্ট কিউ’ নামে প্লেস্টেশন কনসোলের একটি ‘পোর্টেবল সংস্করণ’ তৈরির ঘোষণা দিয়েছে জাপান ভিত্তিক প্রযুক্তি জায়ান্ট সনি।

হাতে বহনযোগ্য এই ব্যবস্থা অনেকটা প্লেস্টেশন ৫-এর কন্ট্রোলার কেটে অর্ধেক করলে যেমনটা দেখাবে, তেমন। এর মাঝখানে স্ক্রিন বসানো হয়েছে - প্রতিবেদনে বলেছে ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট।

পণ্যের ঘোষণার সময় সনি বলেছে, এটি কাজ করবে ওয়াইফাইয়ের মাধ্যমে গেইম স্ট্রিম করে। তারা আরও বলেছে, এটি চালাতে গ্রাহকদের বাড়িতে এখনও একটি পিএস৫ লাগবে। আর এটি ‘স্ট্যান্ডঅ্যালোন’ ডিভাইস হিসেবে থাকবে না বলে জানিয়েছে কোম্পানিটি।

“আমরা এমন এক ডেডিকেটেড ডিভাইস চালু করব, যা আপনাকে নিজের পিএস৫ কনসোলে থাকা ‘রিমোট প্লে ওয়াইফাই’ ব্যবহারের মাধ্যমে বিভিন্ন গেইম স্ট্রিম করার সুযোগ দেবে।” --বলেন প্লেস্টেশন প্রধান জিম রায়ান।

“অভ্যন্তরীণভাবে ‘প্রজেক্ট কিউ’ নামে পরিচিত এই ডিভাইসে আছে আট ইঞ্চির এইচডি স্ক্রিন ও তারবিহীন ডুয়ালসেন্স কনট্রোলারের সকল বাটন ও ফিচার।”

সনি বলেছে, এই অর্ধেকে ভাগ করা কন্ট্রোলারে পিএস৫ কন্ট্রোলারের সকল ‘বাটন ও ফিচার’ থাকবে। এর মধ্যে আছে ‘অ্যাডাপ্টিভ ট্রিগার’ ও ‘হ্যাপটিক ফিডব্যাক’-এর মতো সুবিধাগুলোও।

নতুন ডিভাইসে বিভিন্ন গেইম প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেইমরেট ও ১০৮০ পিক্সেল রেজুলিউশনে দেখা যাবে।

নতুন এই হেডসেটের ঘোষণা আসতে পারে এই বছরের শেষ নাগাদ। তবে, এটি কবে নাগাদ আসবে, এতে কতো খরচ পড়বে বা এর চূড়ান্ত নাম আদৌ ‘কিউ’ থাকবে কি না, সে সম্পর্কে বাড়তি কোনো তথ্য দেয়নি সনি।

এই ব্যবস্থা ‘নিনটেনডো সুইচ’ বা ‘স্টিম ডেক’-এর মতো পুরোপুরিভাবে হাতে বহনযোগ্য নয়। আর অনলাইনে গেইম স্ট্রিমিংয়ের জন্যেও বিশেষভাবে তৈরি হয়নি এটি, যা দীর্ঘ সময় ধরে শোনা প্লেস্টেশনের ক্লাউড গেইমিংয়ে পরিকল্পিত ‘বড় ধাক্কার’ অংশ হিসেবে বিবেচিত।

এর বদলে ডিভাইসটি বাড়ির অন্যান্য জায়গায় প্লেস্টেশন গেইম খেলার একটি উপায় হিসেবে বিবেচিত হচ্ছে। এটি চালাতে ব্যবহারকারীর কেবল পিএস৫’ই নয়, বরং ওয়াইফাই সংযোগ থাকাটাও জরুরী। আর ‘রিমোট প্লে’ নামে পরিচিত সুবিধা ব্যবহারের মাধ্যমে এতে প্রবেশ করা গেলেও গেইমারের বাছাই করা গেইমটি তার কনসোলেও ইনস্টল থাকতে হবে।

এরইমধ্যে অন্যান্য পরিষেবায় রিমোট প্লে’র বিভিন্ন গেইম খেলার সুবিধা আছে। একই পরিষেবা ব্যবহার করে বিভিন্ন কন্ট্রোলার সংযোগের সুবিধা পাওয়া যায় অ্যান্ড্রয়েড ও আইফোনেও।