সম্প্রতি দেখা ২০০ ইউএফও’র ‘কোনো ব্যাখ্যা পায়নি’ পেন্টাগন

২০২২ সালের অগাস্ট পর্যন্ত এই সম্পর্কিত পাঁচশ’র বেশি প্রতিবেদন পেয়েছে মার্কিন সামরিক বাহিনী। এর মধ্যে ১৭০টিই এসেছে গত দুই বছরে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 10:26 AM
Updated : 14 Jan 2023, 10:26 AM

যুক্তরাষ্ট্রে সম্প্রতি দেখতে পাওয়া প্রায় দুইশটি ইউএফও’র কোনো ব্যাখ্যা দিতে পারেনি মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন।

২০২২ সালের অগাস্ট পর্যন্ত এই সম্পর্কিত পাঁচশ’র বেশি প্রতিবেদন পেয়েছে মার্কিন সামরিক বাহিনী। এর মধ্যে ১৭০টিই এসেছে গত দুই বছরে। তবে, এইসব ঘটনা রহস্যই থেকে গেছে।

‘আনআইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমানা (ইউএপি)’ বা সাধারণভাবে ‘আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট’ বা ইউএফও নামে পরিচিত এই ধরনের রহস্যজনক বস্তু নিয়ে বৃহস্পতিবার পেন্টাগনের ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা ‘অফিস অফ দ্য ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্স (ওডিএনআই)।

ইউএফও বিষয়ক মার্কিন প্রতিরক্ষা বিভাগের দপ্তর ‘অল-ডোমেইন অ্যানামলি রেজোলিউশন অফিস (এএআরও)’র জন্য এই প্রতিবেদন সমন্বয়ের কাজ করেছেন ওডিএনআই’র জাতীয় গোয়েন্দা ব্যবস্থাপক।

ওই প্রতিবেদনে ‘ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন’, ‘নাসা’, ‘দ্য ন্যাশনাল ওশেনোগ্রাফিক অ্যান্ড অ্যাটমসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন’ ও ‘ডিপার্টমেন্ট অফ এনার্জি’সহ বেশ কিছু সংখ্যক মার্কিন সংস্থার তথ্য তালিকাভুক্ত করা হয়।

এই নথিতে ওপরে উল্লেখিত সকল সংস্থার ইউএপি সম্পর্কিত পাঁচশ ১০টি প্রতিবেদন আছে। এর মধ্যে, গত বছর ‘এএআরও’ গঠনের পর থেকে নতুন করে তৈরি হয়েছে তিনশ ৬৬টি প্রতিবেদন।

অনুসন্ধান করে পাওয়া গেছে, নতুন করে শনাক্ত করা ইউএপি সম্পর্কিত এই তিনশ ৬৬টি প্রতিবেদনের প্রায় অর্ধেকই হয় ড্রোন নয়তো বেলুন, আকাশে উড়ন্ত পাখির ঝাঁক অথবা প্লাস্টিক শপিং ব্যাগ।

প্রতিবেদন অনুযায়ী, এর মধ্যেও প্রায় একশ ৭১ টি ঘটনা রহস্য হিসেবেই থেকে গেছে।

“ওডিএনআই’র প্রাথমিক মূল্যায়নে অন্তর্ভুক্ত ইউএপি প্রতিবেদনের ১৭ বছরের ইতিহাসে প্রকাশিত একশ ৪৪টি ইউএপি প্রতিবেদন ছাড়াও এতে দুইশ ৪৭ টি নতুন প্রতিবেদন ও একশ ১৯টি বাড়তি প্রতিবেদন আছে। ২০২২ সালের ৩০ অগাস্ট পর্যন্ত মোট পাঁচশ ১০টি ইউএপি জমা পড়েছে।” --উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

“এর মধ্যে কিছু সংখ্যক ইউএপি আকাশে অস্বাভাবিক আচরণ বা কর্মক্ষমতা প্রদর্শন করেছে বলে মনে হয়। আর এ বিষয়ে আরও বিশ্লেষণ প্রয়োজন।”

গত দুই বছরে ইউএফও দেখার মাত্রা ব্যপক হারে বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’।

এই প্রতিবেদনে উড্ডয়নের সময় বিমান চলাচলে ঝুঁকির বিষয়টি তুলে ধরা হয়েছে, বিশেষ করে ড্রোনের ব্যবহার বেড়ে যাওয়ার কারণে।

পেন্টাগনের তথ্য অনুযায়ী, বিভিন্ন ইউএপি ফ্লাইট নিরাপত্তার জন্য ও সম্ভাব্য প্রতিপক্ষ থাকার ঝুঁকি হিসেবে বিবেচিত হয়। বেশ কিছু সংখ্যক প্রতিবেদনে নির্ভরযোগ্যতার সঙ্গে ইউএপি সম্পর্কিত বিস্তারিত ডেটা না পাওয়ার বিষয়টি উল্লেখ রয়েছে।

“বিভিন্ন স্পর্শকাতর বা নিষিদ্ধ আকাশসীমায় এমন ঘটনা ঘটতেই থাকে। এর মধ্যে ফ্লাইটের নিরাপত্তা ও সম্ভাব্য প্রতিপক্ষ থাকার মতো বিষয়গুলো নিয়েও ঝুঁকি আছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক