বিক্রি হবে বিশ্বের প্রথম এক্সেল স্প্রেডশিট এনএফটি

ইউক্রেইন যুদ্ধের ভুক্তভোগীদের সহযোগিতায় তহবিল সংগ্রহের জন্য এনএফটি বিক্রয়কেই কার্যকর কৌশল হিসেবে দেখছে ডেটারেইলস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 02:06 PM
Updated : 14 August 2022, 02:06 PM

বিক্রির জন্য বাজারে উঠেছে বিশ্বের প্রথম মাইক্রোসফট এক্সেল স্প্রেডশিট-ভিত্তিক এনএফটি আর্ট কালেকশন। এনএফটিগুলোর বিক্রি থেকে আসা তহবিল খরচ করা হবে ইউক্রেইন যুদ্ধের ভুক্তভোগীদের সহযোগিতায়।

মাইক্রোসফট এক্সেল স্প্রেডশিট-ভিত্তিক এনএফটি আর্ট কালেকশনটি তৈরির উদ্যোগ নিয়েছে আর্থিক পরিকল্পনা প্ল্যাটফর্ম ডেটারেইলস। সংগ্রহের পাঁচটি পিক্সেল আর্টে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ছাড়াও যুদ্ধের দৃশ্য তুলে ধরা হয়েছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার।

এক্সেল স্প্রেডশিট ব্যবহার করে ডিজিটাল শিল্পকর্ম তৈরির প্রথম ঘটনা নয় এটি। এর আগেও স্প্রেডশিট ডুডল এনএফটিতে পরিণত করেছেন প্রযুক্তি ভক্তরা। তবে এই প্রথমবারের মতো এক্সএলএস ফাইল টোকেনে পরিণত করে কোনো ব্লকচেইনে অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানিয়েছে সাইটটি।

গান, ছবি বা ভিডিও কনটেন্টের মালিকানার ডিজিটাল প্রমাণপত্র হিসেবে বিবেচনা করা যেতে পারে এনএফটিকে। কনটেন্টের ফাইল ইচ্ছে মতো কপি করে শেয়ার করা গেলেও, মূল কনটেন্টের সঙ্গে সংশ্লিষ্ট এনএফটি কপি করার কোনো সুযোগ নেই।

গত বছর জনপ্রিয় ধারায় আসার পর থেকেই ব্যাপক সমালোচনার মুখে পড়েছে এ প্রযুক্তি। কিছু মানুষ বড় লাভের আশায় আকাশচুম্বী দামে এনএফটি কিনে এখন আর বিক্রি করতে পারছেন না সেগুলো। আবার অনেকের এনএফটি চুরি করে নিয়েছে অনলাইনের প্রতারক আর হ্যাকাররা।

অন্যদিকে, এনএফটি প্রযুক্তির মাধ্যমে নতুন শিল্পীদের জন্য আয়ের নতুন উপায় তৈরি হয়েছে বলেও মনে করেন অনেকে।

এই বাস্তবতায় ইউক্রেইন যুদ্ধের ভুক্তভোগীদের জন্য তহবিল সংগ্রহের জন্য এনএফটি বিক্রি করাকেই কার্যকর কৌশল হিসেবে দেখছে ডেটারেইলস।

টেকরেডার জানিয়েছে, প্রতিটি স্প্রেডশিট এনএফটি বিক্রি হবে ১ ইথার দামে। ক্রিপ্টো মুদ্রাটির বর্তমান বাজার মূল্য কমবেশি এক হাজার নয়শ ডলার। সবমিলিয়ে পাঁচটি ডিজিটাল শিল্পকর্ম থেকে প্রায় ১০ হাজার ডলার সংগ্রহের আশা করছে ডেটারেইলস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক