‘চ্যাটজিপিটি’র মতো’ প্রযুক্তিতে সম্ভাবনা দেখছে চীন

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ওয়াং ঝিগাং বলেন, নৈতিকতার দৃষ্টিকোণ থেকে চ্যাটজিপিটি’র মতো বিভিন্ন প্রযুক্তির ব্যবহার খুব বেশি সীমিত করা উচিৎ নয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2023, 07:32 AM
Updated : 25 Feb 2023, 07:32 AM

এবার চ্যাটজিপিটি’র মতো কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রযুক্তি সম্পর্কে ইতিবাচক মন্তব্য করেছে এই খাতে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী চীন।

দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় শুক্রবার বলেছে, তারা চ্যাটজিপিটি’র মতো প্রযুক্তির সম্ভাবনা দেখেছে। এ ছাড়া, চীনের সমাজ ও অর্থনীতিতে তারা কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ব্যবস্থা আনায় জোর দেওয়ার কথাও বলছে।

“বেশ কয়েকটি শিল্প ও খাতে এই প্রযুক্তি প্রয়োগের সম্ভাবনা রয়েছে।” --এর ভাষাগত প্রক্রিয়াকরণ সক্ষমতার প্রশংসা করে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন মন্ত্রণালয়ের উচ্চ প্রযুক্তি বিভাগ প্রধান চেন জিয়াচাং।

একই ব্রিফিংয়ে চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ওয়াং ঝিগাং বলেন, নৈতিকতার দৃষ্টিকোণ থেকে চ্যাটজিপিটি’র মতো বিভিন্ন প্রযুক্তির ব্যবহার খুব বেশি সীমিত করা উচিৎ নয়। ফলে এগুলো কার্যকর উপায়ে বিকশিত হবে। তিনি অবশ্য এই সতর্কবার্তাও দিয়েছেন যে, সকল প্রযুক্তিগত অর্জনের ‘দুটি দিক’ থাকে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, তাদের মন্তব্যগুলো এমন সময়ে এলো, যখন বিভিন্ন চীনা প্রযুক্তি কোম্পানি ও বিনিয়োগকারী বোঝার চেষ্টা করছেন, বেইজিং কীভাবে চ্যাটজিপিটি’র মতো প্রযুক্তি নিয়ন্ত্রণ করবে।

মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র জনপ্রিয় অ্যাপটি এখন চীনের ব্যবহারকারীদের হাতে না পৌঁছালেও দেশটি থেকে এটি নিয়ে ব্যাপক সাড়া মিলছে। আর বিভিন্ন কোম্পানি নিজস্ব পণ্যে এই প্রযুক্তি সমন্বয় করতে, এর প্রতিদ্বন্দ্বী বা বিকল্প সমাধান খুঁজে পেতে তোড়জোর শুরু করেছে।

মার্চে চ্যাটজিপিটি’র চীনা প্রতিদ্বন্দ্বী হিসেবে ‘আর্নিবট’ নামে পরিচিত কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা চালুর পরিকল্পনা করছে দেশটির সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু।

বুধবার কোম্পানিটির প্রধান নির্বাহী রবিন লি বলেন, দৈনন্দিন শত শত কোটি সার্চ ইঞ্জিন অনুরোধের ভিত্তিতে প্রশিক্ষিত হয়েছে আর্নিবট। আর চীনা ভাষার এআই চ্যাটবটের বেলায় এটি ‘স্টেট অফ দ্য আর্ট’ বাক্যাংশের প্রতিনিধিত্ব করে।