প্লেস্টেশন ফাইভ থেকে সর্বোচ্চ সুবিধা পাবেন যে ৫টি কাজ করলে

স্পয়লার এড়ানো থেকে শুরু করে নোটিফিকেশন আয়ত্তে আনা, ব্যবহারকারীর সকল গ্রাফিকাল সুবিধা সক্রিয় করাসহ খুঁজে দেখার মতো অনেক সুবিধাই আছে পিএস৫-এ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2023, 11:39 AM
Updated : 24 April 2023, 11:39 AM

প্লেস্টেশনে গেইম খেলার মতো নিশ্চয়ই আনন্দদায়ক নয় এর বিভিন্ন মেনু ও কনফিগারেশন নিয়ে ঘাঁটাঘাঁটি করা। তবে, এগুলোর পেছনে খানিকটা সময় দিলে খেলার আনন্দ বাড়িয়ে নিতে পারবেন অনেকখানি।

স্পয়লার এড়ানো থেকে শুরু করে নোটিফিকেশন আয়ত্তে আনা, ব্যবহারকারীর সকল গ্রাফিকাল সুবিধা সক্রিয় করা’সহ খুঁজে দেখার মতো অনেক সুবিধাই আছে পিএস৫-এ। এইসব অপশন মিলবে কনসোলের সেটিংসে। এর জন্য ব্যবহারকারীকে পিএস৫-এর হোম স্ক্রিনের ওপরের ডানপাশে থাকা ‘কগ’ আইকনটি বাছাই করতে হবে।

কন্ট্রোলার ব্যাটারিতে ব্যাটারির ক্ষমতা বাঁচান

ডুয়ালসেন্স ওয়্যারলেস কন্ট্রোলার রিচার্জের পেছনে পাওয়া সময়ের সর্বাধিক ব্যবহার করতে চাইলে আপনাকে একটি নির্দিষ্ট সময় পর এটি স্বয়ংক্রিয়ভাবেই বন্ধ করে দেওয়ার ব্যবস্থা চালু করতে হবে। এর জন্য নিম্নে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করলেই চলবে।

  • পিক সিস্টেম > পাওয়ার সেইভিং > কন্ট্রোলার বন্ধের সময় নির্ধারণ করুন।

  • নিজের পছন্দের সময় (১০ মিনিট, ৩০ মিনিট বা ৬০ মিনিট) বাছাই করুন। এর ডিফল্ট সেটিং হলো, কন্ট্রোলার একেবারেই বন্ধ হবে না।

‘পারফর্মেন্স’ ও ‘রেজুলিউশন’ মোডের মধ্যে বাছাই করুন

আপনার পিএস৫-এ দুটি মোড পাবেন, একটি ‘পারফর্মেন্স মোড’, অন্যটি ‘রেজুলিউশন মোড’। প্রথমটির মানে, একটি গেইমের ফ্রেম রেইট বেশি হবে। আর পরেরটি গ্রাফিক্সের মান সম্ভাব্য সর্বোচ্চ স্তর পর্যন্ত নিয়ে যায় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অন্য কথায়, গেইমটি রেজুলিউশন মোডে তুলনামূলক ভালো দেখায় কারণ তখন এর সকল ভিজুয়াল সুবিধা চালু থাকে। আর পারফরমেন্স মোডে, গেইমটি আগের চেয়ে মসৃণ দেখায় কারণ এতে কোনো বাড়তি সুবিধা যোগ না করেই তুলনামূলক দ্রুত ফ্রেম তৈরি করা যায়। একেক গেইমে একক মোড ভালো ফল দেবে এবং প্রয়োজনে বদলে নেওয়াও সম্ভব।

  • দুটি মোডের মধ্যে একটি বাছাই করতে, ‘সেইভড ডেটা’ থেকে ‘গেইম/অ্যাপ সেটিং’ > গেইম প্রিসেট > পারফরম্যান্স মোড বা রেজোলিউশন মোডে যান।

  • এ ছাড়াও গেইম ডিফল্ট অপশনের সহায়তায় প্রতিটি পৃথক গেইমের নিজের জন্য মোড বাছাইয়ের সুবিধাও আছে এতে।

‘ক্যাপচার সেটিং’ সাজান

নিজের পিএস৫-এ আপনি যখন কোনো স্ক্রিনশট বা গেইমপ্লে’র ক্লিপ ধারণ করেন, তখন আপনি এইসব ছবি ও ভিডি সংরক্ষণের মান বাছাইয়ের সুবিধা পাবেন।

  • ‘ক্যাপচারস অ্যান্ড ব্রডকাস্টস’-এ যান  > ‘ক্যাপচারস’ অপশন বাছাই করুন।

  • ‘স্ক্রিনশট ফরম্যাট’ বা ‘ভিডিও ক্লিপ ফরম্যাট’ অপশনে গিয়ে রেজুলিউশন, ফাইলের ধরন এবং স্ক্রিনশট ও ভিডিও ক্লিপের জন্য ‘এইচডিআর সেটিং’ বাছাই করুন।

  • অনলাইনে গেইমপ্লে স্ট্রিম করলে এর সেটিং নির্ধারণ করা যাবে ‘ব্রডকাস্টস’ অপশনের মাধ্যমে।

‘স্পয়লার’ এড়িয়ে যান

বিভিন্ন সিনেমার স্পয়লার থেকে নিজেকে পুরোপুরি গুটিয়ে নেওয়া জটিল হলেও গেইমের বেলায় পিএস ৫ সহায়ক হতে পারে।

  • ‘সেইভড ডেটা’ থেকে ‘গেইম/অ্যাপ সেটিংসে’ যান > ‘স্পয়লার ওয়ার্নিংস’ অপশন বাছাই করুন।

  • এখন আপনি সতর্কতামূলক ব্যবস্থা চালু করতে পারবেন। আর এটি তখনই দেখা যাবে যখন কেউ আপনার সঙ্গে বিভিন্ন এমন গেইমের কার্যক্রমের স্ক্রিনশট শেয়ার করার চেষ্টা করবে, যা আপনি এখনও দেখেননি।

  •  গেইম ডেভেলপাররাও বিভিন্ন স্ক্রিনশটকে সম্ভাব্য স্পয়লার হিসেবে চিহ্নিত করতে পারেন।

নিজের কন্ট্রোলার সাজান

আপনি চাইলে ডিফল্ট হিসেবে থাকা ‘ডুয়ালসেন্স ওয়্যারলেস কন্ট্রোলার সেটিং’ নাও ব্যবহার করতে পারেন।

  • ‘অ্যাক্সেসরিজ’ অপশনসে যান > ‘কনট্রোলার (জেনারেল)’ বাছাই করুন।

  • এখানে আপনি কন্ট্রোলারের কম্পন, ‘ট্রিগার ইফেক্ট’-এর তীব্রতা, এর চাপ দেওয়ার ও ধরে রাখার বিলম্ব, এর স্পিকারের আওয়াজ ও কন্ট্রোলারের বিভিন্ন ‘ইন্ডিকেটরের’ উজ্জ্বলতা নির্ধারণ করতে পারেন।