চ্যাটজিপিটি’র কপিরাইট মামলায় যোগ দিলেন পুলিৎজার জেতা লেখকরাও

মামলায় নতুন যোগ দেওয়া লেখকদের মধ্যে রয়েছেন পুলিৎজার পুরস্কার জেতা টেইলর ব্রাঞ্চ, স্টেসি শিফ ও রবার্ট ওপেনহাইমারের আত্মজীবনীমূলক বই ‘আমেরিকান প্রমিথিউস’-এর সহ-লেখক কাই বার্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2023, 11:09 AM
Updated : 21 Dec 2023, 11:09 AM

চ্যাটজিপিটি’র মত কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সফটওয়্যার প্রশিক্ষণে লেখকদের বই অপব্যবহারের অভিযোগে ওপেনএআই ও মাইক্রোসফটের বিরুদ্ধে চলমান মামলায় এবার যোগ দিয়েছেন ১১ জন ‘ননফিকশন’ লেখক।

মামলায় নতুন যোগ দেওয়া লেখকদের মধ্যে রয়েছেন পুলিৎজার পুরস্কার জেতা টেইলর ব্রাঞ্চ, স্টেসি শিফ ও রবার্ট ওপেনহাইমারের আত্মজীবনীমূলক বই ‘আমেরিকান প্রমিথিউস’-এর সহ-লেখক কাই বার্ড। এমনকি বইটির ওপর ভিত্তি করে ‘ওপানহাইমার’ নামের সিনেমাও মুক্তি পেয়েছে এ বছর।

মঙ্গলবার লেখকরা আদালতে বলেন, ওপেনএআইয়ের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ‘জিপিটি’র প্রশিক্ষণ দিতে গিয়ে কপিরাইট লঙ্ঘন করেছে কোম্পানিগুলো।

বুধবার এ প্রসঙ্গে রয়টার্স ওপেনএআই ও মাইক্রোসফটের প্রতিনিধিদের মন্তব্য জানতে চাইলেও তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।

“অভিযুক্ত কোম্পানিগুলো অনুমতি ছাড়াই বিভিন্ন তথ্যভিত্তিক বই ব্যবহার করে শত শত কোটি ডলার আয় করছে। তবে, এর যথার্থ ক্ষতিপূরণ ও মর্যাদা সে বইগুলোর লেখকদের প্রাপ্য।” --বুধবার আদালতে বলেন লেখকদের পক্ষের আইনজীবি রোহিত নাথ।

গত মাসে এ ক্লাস-অ্যাকশন মামলাটি দায়ের করেছেন মার্কিন সাময়িকী হলিউড রিপোর্টার-এর সম্পাদক ও লেখক জুলিয়ান স্যাঙ্কটন। এর আগেও  লেখকরা ওপেনএআই ও অন্যান্য প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে এমন বেশ কয়েকটি কপিরাইট লঙ্ঘনের মামলা করেছেন, যার মধ্যে রয়েছেন প্রখ্যাত মার্কিন লেখক জন গ্রিশাম, জর্জ আরআর মার্টিন ও জনাথন ফ্রাঞ্জেন।

তবে, সেইসব অভিযোগ নাকচ করে আসছে কোম্পানিগুলো।

স্যাঙ্কটনই প্রথম লেখক, যিনি ওপেনএআইয়ের পাশাপাশি মাইক্রোসফটকেও মামলায় অভিযুক্ত করেছেন। ওপেনএআইয়ের বিভিন্ন সফটওয়্যার নিজস্ব পণ্যে সমন্বিত করার লক্ষ্যে কোম্পানিটির ওপর হাজারকোটি ডলার ঢেলেছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট।

সোমবার আদালতে জমা দেওয়া অভিযোগপত্রে বলা হয়, ওপেনএআই অনুমতি ছাড়াই ইন্টারনেট থেকে লেখকদের কাজ ও কপিরাইটযুক্ত উপাদান ‘চুরি করে’ জিপিটি মডেলকে প্রশিক্ষণ দিয়েছে।

মামলায় আরও উল্লেখ করা হয়, ওপেনএআইয়ের এআই মডেল প্রশিক্ষণ ও বিকাশের সঙ্গে মাইক্রোসফট ‘ঘনিষ্ঠভাবে জড়িত’। তাই, কপিরাইট লঙ্ঘনে তারাও সমানভাবে দায়ী।

আদালতের কাছে এর ক্ষতিপূরণ দাবি করার পাশাপাশি কোম্পানিগুলো যেন আর কপিরাইট লঙ্ঘন না করে, সে আদেশ জারি করার আহ্বান জানিয়েছেন মামলার লেখকরা।