হোয়াটসঅ্যাপে গুজব: ওই মেসেজে ‘পোপের নাচের’ ভিডিও নেই!

এটি অপ্রয়োজনীয় ভীতি ছড়ায়, সেইসঙ্গে ব্যবহারকারীদের অকারণে এটি বন্ধুদের কাছে পাঠাতে উৎসাহিত করে, এর আচরণ অনেকটা ভাইরাসের মতোই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 12:55 PM
Updated : 7 March 2023, 12:55 PM

ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু ‘পোপের নাচ’ নিয়ে বিরক্তিকর বার্তা ছড়াচ্ছে মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপে। আর, এই নাচ নিয়ে কোনো সত্যতা পাওয়া যায়নি।

লোকজনকে সম্ভাব্য এক ভাইরাসের সতর্কবার্তা দেওয়ার পাশাপাশি অন্যদের কাছে এই তথ্য পৌঁছানোর কথা উল্লেখ রয়েছে এই বার্তায়। তবে এই সতর্কবার্তা নিজেই অনেকটা ভাইরাসের মতো আচরণ করছে, ফলে দ্রুতই এটি গোটা মেসেজিং সেবায় ছড়িয়ে পড়ছে।

এটি কেবল একটি সতর্কতা। আর বার্তাটিতে কেবল টেক্সট রয়েছে। ফলে এই বার্তা পাওয়া ব্যবহারকারীদের জন্য কোনও ঝুঁকি বয়ে আনছে না। তবে এটি অপ্রয়োজনীয় ভীতি ছড়ায়, সেইসঙ্গে ব্যবহারকারীদের অকারণে এটি বন্ধুদের কাছে পাঠাতে উৎসাহিত করে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র ইন্ডিপেন্ডেন্ট।

প্রতিবেদন অনুযায়ী, এটি বেশ কিছু বার্তার মধ্যে একটি, যা প্রাপকদের নিজের নিরাপত্তা সম্পর্কে ভয় দেখিয়ে হোয়াটসঅ্যাপে দ্রুত ছড়িয়ে পড়ে।

‘ডান্স অফ দ্য পোপ’ শিরোনামের এই বার্তা বেশ কয়েক বছর ধরেই কোনো না কোনো উপায়ে প্রচলিত। তবে, কীভাবে এর সূত্রপাত ঘটে বা এর এমন অদ্ভুত নাম কোথা থেকে এল তা পরিষ্কার নয়।

কেউ কেউ এমন বার্তাও পাচ্ছেন, যা ‘মার্টিনেলি’র (একই ধরনের রহস্যময় বার্তা) ভিডিও নিয়ে সতর্কবার্তা দেয়। এই ভুয়া সতর্কবার্তাও বেশ কয়েক বছর ধরে প্রচলিত থাকায় এমন বার্তা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই বলে প্রতিবেদনে লিখেছে ইন্ডিপেন্ডেন্ট।

এর পাশাপাশি, ‘হোয়াটসঅ্যাপ গোল্ড’ নিয়েও একটি সাধারণ সতর্কবার্তা রয়েছে, যা পাঠককে স্ক্যামের মাধ্যমে প্রভাবিত না হতে বলে। তবে, এই বিষয়টি সত্য। ‘হোয়াটসঅ্যাপ গোল্ড’ বা ‘হোয়াটসঅ্যাপ প্লাস’ নামে আসলেই এমন প্রতিশ্রুতি দেওয়া স্ক্যাম রয়েছে, যা ব্যবহারকারীকে প্রায়শই বিভিন্ন ক্ষতিকারক সফটওয়্যার ডাউনলোডে প্রলুব্ধ করে।

তবে, ‘পোপ’ সংশ্লিষ্ট বার্তা নিয়ে তৈরি হয়েছে আরও একটি বার্তা। ওই বার্তাও সতর্কবার্তা দিয়ে লোকজনকে এটি ছড়িয়ে দেওয়ার অনুরোধ জানায়।

“দয়া করে আপনার তালিকায় থাকা সকল পরিচিতদের জানান, ‘ডান্স অফ দ্য পোপ’ শিরোনামের ভিডিওটি না খুলতে।” --নমুনা এক বার্তায় লেখা।

“এটি একটি ভাইরাস, যা আপনার মোবাইল ফরম্যাট করে ফেলে। সাবধান! এটা অনেক বিপজ্জনক। বিবিসি রেডিওতে আজ ঘোষণা এসেছে। পারলে যত বেশি সম্ভব, এই বার্তাটি ফরওয়ার্ড করুন!”

এই বার্তা ছড়িয়ে দেওয়ার আহ্বান কাজ করেছে বলে মনে হচ্ছে। বার্তাটি দ্রুতই হোয়াটসঅ্যাপ এমনকি এর বাইরেও চলে গেছে।

ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, বিবিসি রেডিও’তে এই ধরনের কোনো ঘোষণা দেওয়া হয়নি। আর বার্তাটির বাকি অংশ এতটাই অস্পষ্ট যে এতে কাকে উদ্দেশ্য করা হয়েছে, তা জানা অসম্ভব। তবে, এগুলো সত্যিকারের কোনো হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে না।

বিশেষজ্ঞরা বলছেন, মেসেজিং অ্যাপটিতে পাওয়া যে কোনো ফাইল নিয়ে ব্যবহারকারীর সতর্ক থাকা উচিৎ। বিশেষ করে, এগুলো যদি অচেনা ব্যক্তির কাছ থেকে আসে বা এর সঙ্গে কোনো অদ্ভুত শব্দ বা নাম যুক্ত থাকে।

তবে, ‘ডান্স অফ পোপ’ ভিডিওতে নির্দিষ্ট কোনো ঝুঁকি লক্ষ্য করা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে পত্রিকাটি।