চ্যাটজিপিটি অ্যাপ এলো আইফোনে, আসছে অ্যান্ড্রয়েডেও

অ্যাপটি এখন পর্যন্ত কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই ব্যবহার করা যাবে, মুরাটির বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টর্স জানালেও বাংলাদেশ থেকে অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 12:05 PM
Updated : 20 May 2023, 12:05 PM

চ্যাটজিপিটি এবার আনল আইফোন অ্যাপ। এটি চ্যাটজিপিটির প্রথম অফিশিয়াল মোবাইল অ্যাপ্লিকেশন।

বৃহস্পতিবার ওপেনএআই সিটিও মিরা মুরাটি এক টুইটবার্তায় আরও জানান দ্রুতই অ্যান্ড্রয়েড অ্যাপও আসছে চ্যাটজিপিটির।

গত বছর নভেম্বরে প্রযুক্তিটি বাজারে আসার পর কয়েক মাসের মধ্যেই এর গ্রাহক সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে যায়।

আগামীতে প্রযুক্তি শিল্পে এর বিশাল প্রভাবের সম্ভাবনা আঁচ করে এতে ব্যাপক বিনিয়োগ ও কর্মযজ্ঞ শুরু হয়েছে।

“আমার মা কফি খেতে পছন্দ করেন, তার জন্মদিনে সবচেয়ে সেরা, অদ্বিতীয় উপহার কী দেওয়া যায়?” অথবা “কনসার্টে যাওয়ার কোনো আমন্ত্রণকে কিভাবে ভদ্রতার সঙ্গে উপেক্ষা করা যায়, ব্যাখ্যা করে বলো” এ ধরনের উত্তর দিতে দেখা গেছে অ্যাপল অ্যাপ স্টোরে অ্যাপটির সঙ্গে থাকা স্ক্রিনশটে। চ্যাটজিপিটি অ্যাপটি ভয়েস ইমপুটও (গ্রাহকের মৌখিক নির্দেশনা) গ্রহণ করবে, একটি ব্লগ পোস্টে এমনটিই জানিয়েছে কোম্পানিটি।

এর আগে ওপেনএআই-এর ওয়েবসাইট ও কিছু ‘থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ইন্টারফেইস’-এর মাধ্যমে চ্যাটজিপিটি ব্যবহার করা যেত। তখন অ্যাপলের অ্যাপ স্টোরে এরকম কিছু তৃতীয় পক্ষের ইন্টারফেইস সুবিধা থাকলেও এটাই ওপেনএআই-এর প্রথম নিজস্ব অ্যাপ।

চ্যাটজিপিটি এখন পর্যন্ত ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল’ এর সবচেয়ে পরিচিত উদাহরণ। কয়েক টেরাবাইট ডেটা ব্যবহার করে শেখানো মডেলটি বিশেষ এক শ্রেণির মেশিন লার্নিং প্রযুক্তি যা নির্দেশনা অনুযায়ী মানুষের মতো করে ছোট ছোট অনুচ্ছেদ ও কম্পিউটার কোড লিখতে পারে।

অ্যাপটি ফ্রি হলেও বাড়তি কিছু সুবিধাসহ একটি চ্যাটজিপিটি প্লাস ভার্সনও যুক্ত হয়েছে অ্যাপ স্টোরে, যা ব্যবহার করতে গ্রাহককে প্রতিমাসে ২০ ডলার করে গুনতে হবে।

অ্যাপটি এখন পর্যন্ত কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই ব্যবহার করা যাবে, মুরাটির বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টর্স জানালেও বাংলাদেশ থেকে অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে।