উইন্ডোজে ‘একাই কাজ করবে’ হোয়াটসঅ্যাপের নতুন অ্যাপ

এর আগে হোয়াটসঅ্যাপের ওয়েব-ভিত্তিক ডেস্কটপ অ্যাপ ডাউনলোড অথবা ওয়েব ব্রাউজারের মাধ্যমে মেসেজিং সেবাটিতে প্রবেশ করতে হতো উইন্ডোজ ব্যবহারকারীদের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 12:26 PM
Updated : 17 August 2022, 12:26 PM

উইন্ডোজের জন্য এককভাবে তৈরি হোয়াটসঅ্যাপের নতুন অ্যাপ থেকে বার্তা পাঠানো, গ্রহন অথবা ‘সিংক’ করতে এখন আর নিজের ফোন আর উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে ‘লিংক’ করতে হবে না ব্যবহারকারীকে।

হোয়াটসঅ্যাপ সাইটে প্রকাশিত একটি আপডেট অনুযায়ী, মেসেজিং সেবাটির নতুন উইন্ডোজ অ্যাপ এখন আর বেটা সংস্করণ নয়। মাইক্রোসফট স্টোর থেকে এটি ডাউনলোড করতে পারবেন ব্যবহারকারীরা।

এর আগে হোয়াটসঅ্যাপের ওয়েব-ভিত্তিক ডেস্কটপ অ্যাপ ডাউনলোড অথবা ওয়েব ব্রাউজারের মাধ্যমে মেসেজিং সেবাটিতে প্রবেশ করতে হতো উইন্ডোজ ব্যবহারকারীদের।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কথা বিবেচনা করে নতুন অ্যাপটি তৈরি হওয়ায় তুলনামূলক দ্রুতগতির ও আরও সাড়াপ্রবণ হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছে হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপের পুনরায় নকশা করা নতুন এই অ্যাপের ইন্টারফেইস আগের সংস্করণের চেয়ে কিছুটা স্বচ্ছ। এইটুকু বাদ দিলে, অ্যাপটি আগের চেয়ে তেমন আলাদা কিছু নয়।

নতুন এই অ্যাপের সবচেয়ে বড় পরিবর্তনটি হচ্ছে, ফোন ও ডেস্কটপ অ্যাপের ‘মেসেজ সিংক’ করতে ফোন আর অনলাইনে রাখতে হবে না ব্যবহারকারীকে।

হোয়াটসঅ্যাপ বলছে, বর্তমানে ‘ম্যাকওএস’-এর জন্যেও একটি নিজস্ব অ্যাপ তৈরি করছে তারা।

এরইমধ্যে বেটা সংস্করণে নিজেদের ‘মাল্টি-ডিভাইস’ ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারের মাধ্যমে ফোন ছাড়াই ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সহ সর্বোচ্চ চারটি পর্যন্ত ডিভাইস নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে ‘লিংক’ করতে পারবেন ব্যবহারকারী।

এপ্রিল মাসে অ্যান্ড্রয়েডে থাকা হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণ থেকে একটি স্ক্রিনশট খুজে পেয়েছিল প্রযুক্তিবিষয়ক সাইট ‘ডব্লিউএবেটাইনফো’, যা থেকে ইঙ্গিত মিলেছে যে শীঘ্রই ট্যাবলেটের জন্যও ‘মাল্টি-ডিভাইস’ সুবিধা যোগ করতে পারে প্ল্যাটফর্মটি।

বর্তমানে কেবল কম্পিউটারের সঙ্গে ব্যবহারকারীর অ্যাকাউন্ট ‘লিংক’ করার সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ। ফলে, ট্যাবলেট অথবা অতিরিক্ত ফোনে এই সুবিধা যোগ করার বিষয়টি মোটেও অস্বাভাবিক নয়।

তবে, ‘লিংকড ডিভাইস’ ব্যবহারের বেশ কিছু অসুবিধাও রয়েছে।

উদাহরণ হিসেবে, কোনো ব্যবহারকারী যদি প্রাথমিক ডিভাইস হিসেবে একটি আইফোন ব্যবহার করেন, তবে তিনি চ্যাট থ্রেডের কোনো বার্তা সংশোধন বা মুছতে পারবেন না। এ ছাড়া, হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে বার্তা, বার্তার সঙ্গে লিংক করা ‘প্রিভিউ’ পাঠাতে পারবেন না তিনি।

পাশাপাশি, তিনি এমন কাউকে কল করতে পারবেন না যার কাছে মেসেজিং সেবাটির ‘অনেক পুরনো সংস্করণ’ রয়েছে। এমনকি কারও পাঠানো ‘লাইভ লোকেশন’-ও দেখতে পারবেন না তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক