শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করতে বেইজিংয়ে বিল গেটস

সপ্তাহান্তে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের চীন সফরে যাওয়ার কথা রয়েছে। দীর্ঘ প্রতীক্ষিত ওই সফরের ঠিক আগ মুহূর্তে দেশটিতে গেলেন বিল গেটস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2023, 10:42 AM
Updated : 15 June 2023, 10:42 AM

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের জন্য চীন পৌঁছেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

কোভিড মহামরিতে চীনের সীমান্ত বন্ধ করে দেওয়ার পর থেকে গত তিন বছরে বিদেশী কোনো সিইওর সঙ্গেও সাক্ষাত করেননি তিনি।

শুক্রবার তাদের মধ্যে একটি একান্ত বৈঠকের কথা প্রকাশ করেছে সংবাদসংস্থা রয়টার্স, তবে সে সাক্ষাতে কী নিয়ে আলাপ হবে সে বিষয়ে কিছু নেই ওই প্রতিবেদনে।

সিএনবিসি বলেছে, তারা চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এই সাক্ষাতের ব্যাপারে যোগাযোগ করলেও কোনো জবাব পায়নি।

এর আগে ২০১৫ সালে বোয়াও (Boao) ফোরামে আলাদাভাবে বৈঠক হয় রাজনৈতিক ও ব্যবাসায়িক অঙ্গনের শীর্ষ এই দুই নেতার মধ্যে। চীনের হাইনান প্রদেশে হওয়া ওই সাক্ষাতে তারা জনসাস্থ্যসেবা বৃদ্ধি ও দারিদ্র্য হ্রাসের ব্যাপারে আলোচনা করেন, বলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

গেটস বুধবারে বেইজিংয়ে পৌঁছে এক টুইট বার্তায় লেখেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে  “বিশ্ব স্বাস্থ্যসেবা ও উন্নয়ন সংকট দূর করায় নিবেদিত অংশীদারদের সঙ্গে সাক্ষাত করতে এসেছি।”

বিশ্ব স্বাস্থ্যসেবা, উন্নয়ন, শিক্ষা ও জলবায়ু সংকট নিরসনের মতো জনহিতকর কাজে আরও বেশি সময় দেওয়ার উদ্দেশ্যে এই বিলিওনেয়ার ২০২০ সালে মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ান। এর পূর্বে ২০০৮ সালে তিনি মাইক্রোসফটের পূর্ণ মেয়াদের প্রধান নির্বাহীর পদ থেকে অব্যবহতি নেন।

চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে স্থিতিশীল সম্পর্ক বজায় রাখতে এই সপ্তাহের শেষে চীন সফরে যাওয়ার কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের। দীর্ঘ প্রতীক্ষিত সেই সফরের ঠিক আগ মুহূর্তে চীন সফরে গেলেন বিল গেটস।

“বিরোধ ও ভুল বুঝাবুঝির অবসান ঘটাতে” এবং চীন-মার্কিন সম্পর্ক বজায় রাখতে দুই দেশের মধ্যে যোগাযোগের ধারা অব্যাহত রাখার গুরুত্ব নিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গাং ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার আলাপ করেন বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত কয়েক মাসের মধ্যে অ্যাপল সিইও টিম কুক ও টেসলা সিইও ইলন মস্কের মতো শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে একাধিক চীনা মন্ত্রীর।

গত মার্চে চীনে বাজার বৃদ্ধি এবং সাপ্লাই চেইন বাড়ানোর ব্যাপারে দেশটির শিল্প মন্ত্রী ওয়াং ওয়েনতোর সঙ্গে বৈঠক করেন টিম কুক। এদিকে চীন ও মার্কিন সরকারের মধ্যে বিরাজমান টানটান উত্তেজনার মধ্যে যেন বিদেশী ব্যবসায়ীদের জন্য নিরাপদ পরিবেশ বজায় থাকে সেই উদ্দেশ্যে আর গত মে মাসে চীনের ভাইস প্রিমিয়ার ডিং শেশিয়াংসহ সরকারের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন ইলন মাস্ক।