ক্রিপ্টোর অবৈধ প্রচারে ফাঁসলেন লিন্ডজি লোহানসহ ৮ তারকা

“ফেডারেল সিকিউরিটিস-এর আইন তৈরিই হয়েছে এই ধরনের কাজ বন্ধ করার জন্য, সান ও অন্যরা যে লেবেলই ব্যবহার করুক না কেন।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 09:57 AM
Updated : 23 March 2023, 09:57 AM

ক্রিপ্টো উদ্যোক্তা জাস্টিন সানের ব্যবসার ওপর চড়াও হয়েছে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ‘সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)’। সামাজিক মাধ্যমে তার ক্রিপ্টোমুদ্রার প্রচারণা চালিয়ে ফেঁসে গেছেন মার্কিন অভিনেত্রী লিন্ডজি লোহান’সহ সুপরিচিত আট তারকা।

সানের বিরুদ্ধে অনিবন্ধিত উপায়ে ক্রিপ্টো টোকেন ‘ট্রনিক্স’ ও ‘বিটটরেন্ট’ বিক্রি ও প্রচারণা চালানোর অভিযোগ তুলেছে এসইসি। সংস্থাটির তথ্য অনুযায়ী, লিন্ডজি লোহান, জেক পল, সোউলজা বয়, নে-ইয়ো ও একন’সহ আটজন পরিচিত তারকা অবৈধভাবে অনলাইনে এইসব টোকেনের প্রচারণা চালিয়েছেন, কোম্পানির সঙ্গে নিজেদের আর্থিক লেনদেনের বিষয়টি প্রকাশ না করেই।

“সান কোটির বেশি ফলোয়ার থাকা তারকাদের অর্থ প্রদান করে অনিবন্ধিত প্রচারণা চালিয়েছেন, তাদের সঙ্গে আর্থিক লেনদেনের বিষয়টি উল্লেখ না করেই।” --এক বিবৃতিতে বলেন এসইসি’র ‘ডিভিশন অফ এনফোর্সমেন্ট’ বিভাগের পরিচালক গুরবির এস. গ্রেওয়াল।

“ফেডারেল সিকিউরিটিস-এর আইন তৈরিই হয়েছে এই ধরনের কাজ বন্ধ করার জন্য, সান ও অন্যরা যে লেবেলই ব্যবহার করুক না কেন।”

মার্কিন র‍্যাপার সোউলজা বোয় ও সঙ্গীতজ্ঞ অস্টিন মাহন ছাড়া অভিযুক্ত তারকাদের প্রত্যেকে চার লাখ ডলারের জরিমানা দিতে রাজী হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

সামাজিক মাধ্যমে ক্রিপ্টো প্রচারণা চালানোর দায়ে এসইসি’র তারকাদের পেছনে লাগার প্রথম ঘটনা নয় এটি। এর আগে ইথেরিয়ামম্যাক্সের ‘ইম্যাক্স’ টোকেন প্রচারণায় প্রাপ্ত আর্থিক লেনদেনের বিষয়টি উল্লেখ না করায় কিম কার্দাশিয়ান ও ‘এনবিএ হল অফ ফেমার’ পল পিয়ার্সকেও অভিযুক্ত করেছে সংস্থাটি। এর দায়মুক্তির জন্য কার্দাশিয়ানকে সাড়ে ১২ লাখ ডলারের বেশি আর্থিক জরিমানা গুণতে হয়েছে। আর, পিয়ার্সের বেলায় এই সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়ায় ১৪ লাখ ডলারে।

সানের বিরুদ্ধে ফেডারেল সিকিউরিটি আইনের জালিয়াতি বিরোধী আইন লঙ্ঘন ও বাজার প্রতারণার অভিযোগ এনেছে এসইসি।

মার্কিন নিয়ন্ত্রক সংস্থাটির অভিযোগ, বিভিন্ন অনিবন্ধিত বাউন্টি প্রোগ্রামের সহায়তায় অংশগ্রহণকারীদের সামাজিক মাধ্যমে প্রচারণা চালানোর পাশাপাশি অন্যদেরও এতে যুক্ত করার প্রলোভন দেখিয়েছেন সান।

এদিকে, নিজের ব্যবসা সচল রাখতে সান নিজ কোম্পানির কর্মীদের কৃত্রিম উপায়ে ট্রনিক্সের মূল্য স্ফীত করার নির্দেশ দিয়েছেন, এমন অভিযোগও তুলেছে  এসইসি।