টুইটার নিয়ে সঠিক কাজ করছেন না মাস্ক: জ্যাক ডরসি

জেসন গোল্ডম্যান নামে এক ব্লুস্কাই ব্যবহারকারীর প্রশ্নের জবাবে ডরসি বলেন, তিনি মনে করেন মাস্ক নিজের ‘সম্ভাব্য সেরা দায়িত্ব’ পালন করেননি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2023, 12:17 PM
Updated : 30 April 2023, 12:17 PM

মাস্কের অধীনে টুইটার ভালো করছে না। এমনই দাবি করেছেন প্ল্যাটফর্মটির সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী জ্যাক ডরসি।

প্ল্যাটফর্ম পরিচালনায় মাস্কের ব্যর্থতা স্বীকারের পাশাপাশি টুইটারের পরিচালনা পর্ষদের ওপর দোষ চাপিয়ে ডরসি আরও বলেন, প্ল্যাটফর্ম বিক্রির আগে একটি পাবলিক কোম্পানি হিসেবে টুইটারের কাছে কয়েকটি এমন বিকল্প উপায় ছিল, যেগুলো ভালোভাবেই সম্পন্ন করা যেত।

বর্তমানে নিজের সামাজিক প্ল্যাটফর্ম ব্লুস্কাই ব্যবহার করছেন ডরসি। টেসলার প্রধান নির্বাহী মাস্কের অধীনে টুইটারকে প্রাইভেট কোম্পানি বানানোর সিদ্ধান্ত নিয়ে কিছু সত্য প্রকাশের জন্য ‘ফেডারেটেড’ ও উন্মুক্ত সামাজিক নেটওয়ার্ক প্রোটোকলের ভিত্তিতে তৈরি অ্যাপটির আংশিক অর্থায়নও করেন তিনি।

জেসন গোল্ডম্যান নামে এক ব্লুস্কাই ব্যবহারকারীর প্রশ্নের জবাবে ডরসি বলেন, তিনি মনে করেন মাস্ক নিজের ‘সম্ভাব্য সেরা দায়িত্ব’ পালন করেননি।

“না। আমি মনে করি না, সময় খারাপ ছিল এটা বুঝতে পেরে সে সঠিক কাজটি করেছে।”

“পর্ষদের জোর করে প্ল্যাটফর্ম বিক্রি করার সিদ্ধান্তও আমার কাছে সঠিক মনে হয়নি। সবই ভেস্তে গেছে। তবে এমনটি ঘটায় আমরা যা করতে পারি, তা হলো এটি যেন পুনরায় না ঘটে, তেমন কিছুই তৈরি করা।”

পরবর্তীতে ওই পোস্টের উদ্ধৃতি দিয়ে ডরসি নিজের দোষ এড়িয়ে যাচ্ছেন, এমন এক প্রেক্ষাপট তৈরির প্রচেষ্টা চালান মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক উইল ওরেমাস। এর তীব্র প্রতিবাদ জানিয়ে ডরসি বলেন, টুইটারের ভাগ্য নিয়ে নিজের ভূমিকার জন্য এর আগেও তিনি ক্ষমা চেয়েছেন।

মাস্কের অধীনে টুইটারের অবস্থা ও পরিস্থিতির জন্য শোক প্রকাশের পাশাপাশি নিজের মতামত প্রকাশ করে ডরসি বলেন, একটি পাবলিক কোম্পানি হিসেবে টুইটার কখনোই টিকে থাকত না। এর থেকে ইঙ্গিত মেলে, সে সময় কোম্পানির অবস্থার সঙ্গে বাজারের পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিভিন্ন সক্রিয় বিনিয়োগকারী ও ব্যক্তি মালিকানাধীন কোম্পানি এর দখল নেওয়ার চেষ্টা চালিয়েছে।

‘ইলনই একক সমাধান, যা আমি বিশ্বাস করি।’ --এমন দাবি করা সেই কুখ্যাত টুইট নিয়েও ব্যাখ্যা করেন ডরসি। তার ভাষ্যমতে,এর মাধ্যমে তিনি নির্দিষ্ট করে টুইটার একটি ব্যক্তি মালিকানাধীন কোম্পানি হয়ে ওঠার ফলাফলের বিষয়টি বোঝাতে চেয়েছেন।

মাস্ককে কোম্পানি বিক্রি করতে গিয়ে ‘নিজেকেও বিক্রি করে ফেলেছেন’ এমন অভিযোগও শুনেছেন ডরসি। একে ‘নিশ্চিতভাবেই উল্টাপাল্টা’ অভিযোগ বলে আখ্যা দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। এই সিদ্ধান্তের কারণ হিসেবে ডরসি বলেন, বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে সহজাতভাবেই বিভিন্ন পাবলিক কোম্পানি বিক্রি ও অধিগ্রহণের আওতায় আসে।