বিনানুমতিতে টুইটারের ডেটা ‘ব্যবহার করেছে’ মাইক্রোসফট

টুইটারের অভিযোগ এমন সময়ে এলো, যখন নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা প্ল্যাটফর্ম নিয়ে ইলন মাস্ক ও মাইক্রোসফটের মধ্যে টানাপোড়েন চলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 01:03 PM
Updated : 20 May 2023, 01:03 PM

অনুমতি ছাড়া প্ল্যাটফর্মের ডেটা ব্যবহার করে মাইক্রোসফট চুক্তি ভঙ্গ করেছে, এমন অভিযোগই করেছে সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম টুইটার।

মাইক্রোসফটের মাধ্যমে টুইটারের ‘অননুমোদিত’ ডেটা ব্যবহারের অভিযোগ তুলেছেন সামাজিক প্ল্যাটফর্মটির মালিক ইলন মাস্কের আইনজীবী। এর মধ্যে অনুমতি ছাড়া বিভিন্ন সরকারী সংস্থার কাছে ডেটা শেয়ারের অভিযোগও আছে।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সাতিয়া নাদেলাকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে মাস্কের আইনজীবি অ্যালেক্স স্পিরো এই প্রযুক্তি জায়ান্ট কোম্পানিকে টুইটারের কনটেন্ট ব্যবহার নিয়ে একটি পরীক্ষা চালানোর আহ্বান জানান। বৃহস্পতিবার এ নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। রয়টার্সও ওই চিঠি দেখার কথা তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে।

এই প্রসঙ্গে রয়টার্স টুইটারের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক সাড়া মেলেনি।

চুক্তি অনুসারে, কোম্পানিটি সকল ডেভেলপারের জন্য নিজেদের ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস (এপিআই)’ ব্যবহারে সীমা বেঁধে দিয়েছে।

“এই সীমাবদ্ধতার পরও মাইক্রোসফটের বিভিন্ন অ্যাপ ৭৮ কোটিরও বেশিবার টুইটারের এপিআই’তে প্রবেশ করেছে। আর কেবল ২০২২ সালেই দুই হাজার ছয়শ কোটিরও বেশি টুইট পুনরুদ্ধার করেছে।” --উল্লেখ রয়েছে চিঠিতে।

মাইক্রোসফটের এক মুখপাত্র বলেন, গেল বৃহস্পতিবার কোম্পানিটি টুইটারের প্রতিনিধিত্ব করা এক আইনি সংস্থার কাছে এর আগে বিনামূল্যে থাকা টুইটার এপিআই ব্যবহার সম্পর্কে কয়েকটি প্রশ্ন শুনেছে।

“আমরা এইসব প্রশ্ন পর্যালোচনা করে যথাযথ উপায়ে এর প্রতিক্রিয়া জানাবো। আর আমরা এই কোম্পানির সঙ্গে দীর্ঘমেয়াদে অংশীদারিত্ব অব্যাহত রাখতেও আগ্রহী।” --বলেন ওই মুখপাত্র।

টুইটারের অভিযোগ এমন সময়ে এলো, যখন নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা প্ল্যাটফর্ম নিয়ে ইলন মাস্ক ও মাইক্রোসফটের মধ্যে টানাপোড়েন চলছে।

এপ্রিলে মাস্ক বলেন, মাইক্রোসফট ও গুগলের চ্যাটবটকে চ্যালেঞ্জ জানাতে তিনি ‘ট্রুথজিপিটি’ নামের এআই প্ল্যাটফর্ম চালু করবেন।

পাশাপাশি, ‘এআইকে মিথ্যা বলার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে’ এমন অভিযোগ তুলে মাইক্রোসফট সমর্থিত চ্যাটবট চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআই’র সমালোচনাও করেন মাস্ক। তিনি বলেন, ওপেন এআই এখন এমন এক ‘ক্লোজড সোর্স’ লভ্যাংশ প্রত্যাশী প্রতিষ্ঠান হয়ে উঠেছে, যার সঙ্গে মাইক্রোসফটের ‘ঘনিষ্ঠ সম্পর্ক’ রয়েছে।

এ ছাড়া, গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজের বিরুদ্ধে কৃত্রিম বুদ্ধিমত্তায় নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় না নেওয়ার অভিযোগও তোলেন মাস্ক।