‘প্রক্সি’ এল হোয়াটসঅ্যাপে, চালু থাকবে ব্ল্যাকআউটেও

মেটা মালিকানাধীন এই শীর্ষ যোগাযোগ অ্যাপ বলেছে, তাদের প্রত্যাশা আর কখনোই যেন ইরানে ‘ব্লাকআউটের মতো ঘটনা’ না ঘটে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 10:11 AM
Updated : 6 Jan 2023, 10:11 AM

ব্যবহারকারীদের জন্য প্রক্সি সার্ভারের মাধ্যমে অনলাইনে সংযোগের সুবিধা চালু করছে মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। এর ফলে, ইন্টারনেটে সেবাটি ব্লক বা আটকে দিলেও অনলাইনে যুক্ত থাকতে পারবেন ব্যবহারকারীরা।

মেটা মালিকানাধীন এই শীর্ষ যোগাযোগ অ্যাপ বলেছে, তাদের প্রত্যাশা আর কখনোই যেন ইরানে ‘ব্লাকআউটের মতো ঘটনা’ না ঘটে। আর তারা মানবাধিকার লঙ্ঘন করে ‘জনগণের জরুরী সহায়তা মেলার ব্যবস্থা’ আটকে দিয়েছে।

নিজস্ব সেবায় থাকা বৈশ্বিক কমিউনিটিকে স্বেচ্ছায় বিভিন্ন প্রক্সি সার্ভার উন্মুক্ত করে ‘অবাধে যোগাযোগ রক্ষায়’ সহায়তার অনুরোধ করেছে হোয়াটসঅ্যাপ। এ ছাড়া, কীভাবে এটি চালু করা যায়, সে সম্পর্কে নির্দেশনা দেওয়ার কথাও বলেছে মেসেজিং সেবাটি।

“প্রক্সি সার্ভারের মাধ্যমে সংযোগের বেলায় হোয়াটসঅ্যাপে থাকা একই ধরনের প্রাইভেসি ও নিরাপত্তার সুবিধা মিলবে।”

হোয়াটসঅ্যাপ আরও বলেছে, ব্যবহারকারীর বিভিন্ন ব্যক্তিগত বার্তা এখনও ‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন ব্যবস্থার মাধ্যমে সুরক্ষিত থাকবে। তারা এটিও নিশ্চিত করবে, ব্যবহারকারী ও তার সঙ্গে যোগাযোগ করা ব্যক্তির বিভিন্ন তথ্য যেন নিজেদের মধ্যেই থাকে। আর এগুলো যেন অন্য কারও (প্রক্সি সার্ভার, হোয়াটসঅ্যাপ বা মেটা) কাছে দৃশ্যমান না হয়।

প্রক্সি ও অনলাইন ডেটা সংগ্রাহক কোম্পানি ‘অক্সিল্যাবস’-এর ‘সিওও’ জুরাস জুরসেইনাস বিবিসি নিউজকে বলেন, “ইরানের মতো যেসব দেশের জনগণ ইন্টারনেটে প্রবেশে সরকারী নিষেধাজ্ঞার মুখে পড়ছেন, প্রক্সি সার্ভার ব্যবহার করে তারা হোয়াটসঅ্যাপের পাশাপাশি অবশিষ্ট ইন্টারনেট সংযোগও ফিরিয়ে আনতে পারবেন।”

“বিভিন্ন ক্ষতিকারক ব্যবস্থার মাধ্যমে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও বৈশ্বিক জনগণের সঙ্গে সংযোগ ধরে রাখার সুযোগ দেবে এটি।”