জাপান থেকে ৭২ কোটি ডলারের ক্রিপ্টো চুরি উ. কোরিয়ার

২০১৭ সাল ও ২০২২ সালের মাঝামাঝি সময়ে বিভিন্ন ব্যবসা থেকে সর্বমোট দুইশ ৩০ কোটি ডলারের ক্রিপ্টোমুদ্রা চুরি করেছে উত্তর কোরিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 12:07 PM
Updated : 16 May 2023, 12:07 PM

জাপান থেকে ৭২ কোটি ১০ লাখ ডলার সমমূল্যের ক্রিপ্টো সম্পদ চুরি করেছে উত্তর কোরিয়ার বিভিন্ন হ্যাকার দল। 

এইসব হ্যাকার দল এমন কার্যক্রম পরিচালনা করে আসছে ২০১৭ থেকে। আর এই সংখ্যা বৈশ্বিক ক্রিপ্টো চুরির ৩০ শতাংশ বলে সোমবার যুক্তরাজ্য ভিত্তিক ব্লকচেইন বিশ্লেষক পরিষেবা ‘এলিপটিক’-এর উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে উল্লেখ করেছে জাপানের সংবাদ মাধ্যম নিক্কেই।

শনিবার জি-সেভেন সদস্যভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা এক বিবৃতিতে বলেন, ক্রিপ্টো সম্পদ চুরির মত রাষ্ট্রীয় পর্যায়ের সাইবার আক্রমণ ঠেকানোর প্রয়োজনীয় বিভিন্ন উদ্যোগে তাদের সমর্থন রয়েছে। এর পরপরই প্রতিবেদনটি প্রকাশ পেল।

এই জাপানী সংবাদপত্রের পক্ষে গবেষণা চালানো এলিপটিকের তথ্য অনুসারে, ২০১৭ সাল ও ২০২২ সালের মাঝামাঝি সময়ে বিভিন্ন ব্যবসা থেকে সর্বমোট দুইশ ৩০ কোটি ডলারের ক্রিপ্টোমুদ্রা চুরি করেছে উত্তর কোরিয়া।

২০২২ সালেই হরাইজন নামে পরিচিত ব্লকচেইন নেটওয়ার্ক থেকে ১০ কোটি ডলারের ক্রিপ্টো চুরির পেছনে উত্তর কোরিয়ার ল্যাজারাস গ্রুপের সম্পৃক্ততার বিষয়টি এ বছরের শুরুতে নিশ্চিত করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

চেইনালিসিসের গবেষণা অনুসারে, ২০২২ সালে সামগ্রিক ক্রিপ্টোমুদ্রা চুরির ৮২ শতাংশই ঘটেছে বিকেন্দ্রিকৃত আর্থিক প্রোটোকলের কারণে, যা ডিসেন্ট্রালাইজড ফাইন্যান্স বা ‘ডিফাই’ নামেও পরিচিত।