সার্চ ফলাফলেও বিজ্ঞাপন আনছে ইনস্টাগ্রাম

বিজ্ঞাপনই যেখানে মেটার চালিকাশক্তি, সেখানে প্রথমবারের মতো কোম্পানির প্রান্তিকের আয় কমে যাওয়ায় অর্থ আয়ের নতুন উপায় খোঁজার চেষ্টা তেমন অবাক করা বিষয় নয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 06:32 AM
Updated : 23 March 2023, 06:32 AM

মেটা মালিকানাধীন ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে শীঘ্রই হয়তো এমন সব জায়গায় বিজ্ঞাপন দেখা যাবে যেখানে আগে ছিল না।

সম্প্রতি নিজস্ব প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেখানোর উদ্দেশ্যে কয়েকটি নতুন পরীক্ষা চালাচ্ছে মেটা মালিকানাধীন অ্যাপটি। প্ল্যাটফর্মে বিভিন্ন ব্যবসার বিস্তৃতি বাড়ানোর প্রচেষ্টা হিসেবে এই কার্যক্রম পরিচালনার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

এই পরীক্ষাগুলোর একটি হলো ব্যবহারকারীর সার্চ ফলাফলেও বিজ্ঞাপন যুক্ত করা। উদাহরণ হিসেবে ধরা যায়, ব্যবহারকারী সার্চে ‘মেকআপ’ শব্দটি ব্যবহার করলে তখন এর ফলাফলে বিভিন্ন ‘স্পন্সর করা’ হিসেবে চিহ্নিত পোস্টও চলে আসবে।

নিজেদের ঘোষণায় ইনস্টাগ্রাম বলেছে, আসন্ন মাসগুলোয় তারা বৈশ্বিকভাবে এই ফিচার চালুর পরিকল্পনা করছে।

এর পাশাপাশি, অ্যাপটি কয়েকটি ব্র্যান্ডের সঙ্গে এমন এক পদ্ধতি পরীক্ষা করছে, যার সহায়তায় প্ল্যাটফর্মের বিভিন্ন ব্যবসা ব্যবহারকারীকে নিজেদের ভবিষ্যতের আয়োজন বা উন্মোচন সম্পর্কে নোটিফিকেশন পাঠাতে পারবে।

অ্যাপের ‘রিমাইন্ডার অ্যাডস’ অপশনে ব্যবহারকারী কোনো নির্দিষ্ট ইভেন্ট বাছাই করলে তাকে আয়োজনের একদিন আগে, ১৫ মিনিট আগে ও আয়োজন শুরুর সময় নোটিফিকেশন পাঠাবে ইনস্টাগ্রাম। আর ফটো শেয়ারিং অ্যাপটির অন্যান্য নোটিফিকেশনের মতোই দেখা যাবে এইসব রিমাইন্ডার। পাশাপাশি, এগুলো ব্যবহারকারীর লক স্ক্রিনেও দেখা যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

বিজ্ঞাপনই যেখানে মেটার চালিকাশক্তি, সেখানে প্রথমবারের মতো কোম্পানির প্রান্তিকের আয় কমে যাওয়ায় অর্থ আয়ের নতুন উপায় খোঁজার চেষ্টা তেমন অবাক করা বিষয় নয়।

উদাহরণ হিসেবে, ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে কোম্পানির বিজ্ঞাপনী আয় ছিল তিন হাজার একশ ২৫ কোটি ডলার। ২০২১ সালের একই প্রান্তিকে এই খাত থেকে তিন হাজার দুইশ ৬৪ কোটি ডলার আয় করেছিল কোম্পানিটি।

এর পাশাপাশি, প্ল্যাটফর্মের বার্ষিক বিজ্ঞাপনী আয় ২০২১ সালের ১১ হাজার চারশ ৯৩ কোটি ডলার থেকে কমে ২০২২ সালে গিয়ে দাঁড়িয়েছে ১১ হাজার তিনশ ৬৪ কোটি ডলারে। সাম্প্রতিক মাসগুলোয় ব্যাপকভাবে নিজেদের কার্যক্রমের লাগাম টেনে ধরেছে মেটা। পাশাপাশি, নভেম্বরে নিজেদের প্রথম গণছাঁটাইয়ে কোম্পানিটি ১১ হাজার কর্মী ছাঁটাই করেছে। 

কিছুদিন আগে কোম্পানির আরও ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ। এপ্রিল ও মে মাস নাগাদ কোম্পানির বিভিন্ন বিভাগ নতুন করে ঢেলে সাজানোর বিষয়টিও প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।