চন্দ্রপৃষ্ঠের ‘চমকপ্রদ’ ছবি পাঠালো নাসার ওরিয়ন

আগে চাঁদ থেকে ফিরে আসতে হবে ওরিয়নকে। এতে প্রমাণ মিলবে যে এটি আসলেই নাসার দাবি করা ‘সবচেয়ে নিরপদ মহাকাশযান’ কি না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 12:31 PM
Updated : 26 Nov 2022, 12:31 PM

এখন পর্যন্ত নিজেদের সবচেয়ে বড় পরীক্ষামূলক অভিযানে মহাকাশে ভাসমান অবস্থায় চন্দ্রপৃষ্ঠের কয়েকটি ‘চমকপ্রদ’ ছবি শেয়ার করেছে নাসা’র মহাকাশযান ওরিয়ন।

এই মাসের শুরুতে আর্টেমিস প্রকল্পের অংশ হিসেবে চাঁদের কাছাকাছি এই মহাকাশযান পাঠায় নাসা। চাঁদে মানুষ পাঠানোর আগে ক্যাপসুল ও রকেট, দুটো’র বেলাতেই একে বিশাল পরীক্ষা হিসেবে দেখছে নাসা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির প্রত্যাশা, পরীক্ষাটি সফল হলে এর পর চাঁদ, এমনকী সৌরজগতের দূরবর্তী স্থান, মঙ্গল গ্রহেও মানুষ নিয়ে যাবে ক্যাপসুলটি।

তবে, এর আগে চাঁদ থেকে ফিরে আসতে হবে ওরিয়নকে। এতে প্রমাণ মিলবে যে এটি আসলেই নাসার দাবি করা ‘সবচেয়ে নিরপদ মহাকাশযান’ কি না।

এই যাত্রা পরিচালনার সময় চাঁদের বিভিন্ন স্থানের ছবি তুলতে মহাকাশযানের বাইরের অংশে বসানো ক্যামেরা ব্যবহৃত হয়েছে, যেটির মাধ্যমে চন্দ্রপৃষ্ঠের কয়েকট চমকপ্রদ ও ‘ক্লোজ-আপ’ ছবি তুলে পৃথিবীতে ফেরত পাঠায় ওরিয়ন।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, আর্টেমিস ১ মিশনের ষষ্ঠ দিন ‘অপটিকাল ন্যাভিগেশন’ ক্যামেরার মাধ্যমে ছবিগুলো তুলেছে মহাকাশযানটি।

চাঁদের ছবি তোলায় সহায়তার পাশাপাশি আলাদা একটি পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে ক্যামেরাটি নিজেও। ভবিষ্যতে যাত্রীসহ পরিচালিত অভিযানে মহাকাশযানের ‘পথ প্রদর্শকের’ ভূমিকায় দেখা যাবে একে।

আর ক্যামেরার কার্যকারিতা বিচারে এই ধরনের ছবি সংগ্রহ নাসা প্রকৌশলীদের প্রয়োজনীয় ডেটা সরবরাহ করবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট। অবশেষে চাঁদের আশপাশের দূরবর্তী কোনো কক্ষপথে চলে যাবে এটি।

পৃথিবীর দিকে তাক করেও আরেকটি ছবি তুলেছে ওরিয়ন, যেখানে আগামী মাসে ফিরে আসবে মহাকাশযানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক