অ্যাভাটার দিয়ে ভিশন প্রো’তে মুখের অভিব্যক্তি দেখাবে জুম

অ্যাপলের মিক্সড-রিয়ালিটি হেডসেটটি পরে ব্যবহারকারীরা জুম অ্যাপে প্রবেশ করতে পারবেন। এ ছাড়া, ভিশন প্রো’র ‘পারসোনা’ ফিচারকেও সমর্থন করবে অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 12:45 PM
Updated : 30 Jan 2024, 12:45 PM

বাজারে আসার শুরুতেই নেটফ্লিক্স, স্পটিফাই ও ইউটিউব’সহ শীর্ষ কয়েকটি অ্যাপে ঠাই মিলছে না অ্যাপল ভিশন প্রো’র। তবে এ সপ্তাহান্ত থেকে ভিডিও কলিং অ্যাপ ‘জুম’-এ ব্যবহার করা যাবে হেডসেটটি।

বহুল প্রতীক্ষিত অ্যাপলের মিক্সড-রিয়ালিটি হেডসেটটি পরে ব্যবহারকারীরা জুম অ্যাপে প্রবেশ করতে পারবেন। এ ছাড়া, ভিশন প্রো’র ‘পারসোনা’ ফিচারকেও সমর্থন করবে অ্যাপটি।

প্রযুক্তি সাইট এনগ্যাজেট বলছে, ভিশন প্রো'র মাধ্যমে নিজের ডিজিটাল সংস্করণ বানানোর সুযোগ পাবেন ব্যবহারকারী। আর ‘পারসোনা’ ফিচারটির মাধ্যমে জুম বা ফেইসটাইম ভিডিও কলের অন্য সদস্যরাও বিভিন্ন অ্যাভাটারের মাধ্যমে ব্যবহারকারীর মুখের অভিব্যক্তি ও হাতের আঙ্গুলের গতিবিধি দেখতে পাবেন। 

জুম বলছে, অ্যাপের স্পাশিয়াল অভিজ্ঞতাও ‘নিখুঁতভাবে ব্যবহারের’ সুযোগ মিলবে এতে। ফলে ব্যবহারকারীর পর্দায় থাকা মানুষটি যে যোজন দূরত্বে আছেন, সেটিও মনে হবে না।

ভিশন প্রো ব্যবহারকারী চাইলে নিজের ‘পারসোনা’ উপস্থাপনের সুযোগ পাবেন অ্যাপটিতে। তবে, যারা অন্য কোনো ডিভাইস থেকে ভিডিও কলে যোগ দেবেন, তাদের স্ক্রিনে ওই ব্যবহারকারীর ‘ভাসমান টাইল’ দেখা যাবে।

এ প্রযুক্তি ব্যবহার করা প্রথম থার্ড পার্টি অ্যাপগুলোর একটি হতে যাচ্ছে জুম। অ্যাপল বলেছে, এ তালিকায় যুক্ত হতে যাচ্ছে ‘মাইক্রোসফট টিমস’ ও ‘সিসকো ওয়েবেক্স’-এর মতো অ্যাপগুলোও। কোম্পানির দাবি, ভিশন প্রো’তে ‘পারসোনা’ ফিচারটি সেটআপ করা ‘মাত্র কয়েক মিনিটের ব্যাপার’।

আসন্ন বসন্তে আরও বেশ কিছু ফিচার যোগ হচ্ছে জুম অ্যাপে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ‘থ্রিডি অবজেক্ট’ ফাইল অন্যদের সঙ্গে শেয়ার করার ও হেডসেটের মাধ্যমে ফাইলগুলো ভার্চুয়াল উপায়ে দেখার সুবিধাও। এ ছাড়া, ‘টিম চ্যাট’ ও ‘রিয়েল-ওয়ার্ল্ড পিনিং’ নামের একটি টুলও যোগ হচ্ছে ভিশন প্রো’তে।

জুম বলছে, এ টুলের মাধ্যমে যে কোনো ভার্চুয়াল স্পেসে পাঁচজন সদস্যকে নিয়ে মিটিং করতে পারবেন ব্যবহারকারী। এর পাশাপাশি, তাদের ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার সুবিধাও মিলবে এতে।

কোম্পানিটি পরামর্শ দিয়েছে, ভিশন প্রো ব্যবহারকারীর ‘মিটিংয়ে থাকা সদস্যদের সঙ্গে সংযোগ বাড়ানোর ক্ষেত্রে’ সহায়ক হবে এ সুবিধা।

তবে, যারা প্রাথমিকভাবে বিনোদনের উদ্দেশ্যে জুমে ভিশন প্রো ব্যবহার করছেন, তাদের জন্য অ্যাপটি রোমাঞ্চকর নাও হতে পারে। তবে থার্ড পার্টি কোম্পানিগুলো নতুন এ প্রযুক্তির সঙ্গে আসলে কী করতে যাচ্ছে, তা দেখা বেশ চমকপ্রদ হবে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

আর জুম ভিডিও কল ফেইসটাইম চ্যাটিংয়ের চেয়ে খুব বেশি আলাদা নাও হতে পারে। তবে এতে ‘থ্রিডি অবজেক্ট’ শেয়ারিংয়ের সুবিধা যোগ করায় সম্ভাবনা তৈরি হয়েছে মিক্সড-রিয়ালিটি প্রযুক্তির ব্যবহার বেড়ে যাওয়ার।