ফ্রিডের কাছ থেকে জব্দ ৭০ কোটি ডলারের সম্পদ

জব্দকৃত সম্পদের বেশিরভাগই রয়েছে আর্থিক সেবাদাতা কোম্পানি রবিনহুডের শেয়ার হিসেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 07:18 AM
Updated : 22 Jan 2023, 07:18 AM

এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রিডের কাছ থেকে প্রায় ৭০ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকরা। 

শুক্রবার আদালতে জমা দেওয়া নথি অনুযায়ী, জব্দকৃত সম্পদের বেশিরভাগই রয়েছে আর্থিক সেবাদাতা কোম্পানি রবিনহুডের শেয়ার হিসেবে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, নিজস্ব ক্রিপ্টো ফার্ম ‘আলামেডা রিসার্চ’কে তহবিল দেওয়ার পাশাপাশি গ্রাহকদের কোটি কোটি ডলার হাতিয়ে নেওয়ার অভিযোগে অভিযুক্ত ফ্রিড আদালতের প্রথম হাজিরায় নিজেকে নির্দোষ দাবি করেন। আগামী অক্টোবরে বিচারের মুখোমুখি হবেন তিনি।

রবিনহুডে থাকা ফ্রিডের শেয়ার জব্দের বিষয়টি যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এ মাসের শুরুতে জানালেও শুক্রবার তারা জব্দকৃত সম্পদের পুরো তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে আছে বিভিন্ন ব্যাংকের নগদ অর্থ ও ক্রিপ্টো এক্সচেঞ্জ বাইন্যান্সে জমা রাখা সম্পদ।

রবিনহুড থেকে জব্দ করা শেয়ারের মূল্য সাড়ে ৫২ কোটি ডলার। তবে এর মালিকানা নিয়ে ফ্রিড, এফটিএক্স ও ক্রিপ্টো ঋণদাতা কোম্পানি ব্লকফাইয়ের মধ্যে বিরোধ চলছে।

বৃহস্পতিবার প্রকাশ করা বিচার বিভাগের প্রতিবেদন অনুযায়ী, ফ্রিডের কাছ থেকে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকদের জব্দকৃত সবচেয়ে সাম্প্রতিক সম্পদ হলো বাহামা দ্বীপপুঞ্জে অবস্থিত এফটিএক্স’-এর অঙ্গপ্রতিষ্ঠান ‘এফটিএক্স ডিজিটাল মার্কেটস’-এর নয় কোটি ৪৫ লাখ নগদ অর্থ, যা জমা ছিল ক্রিপ্টোমুদ্রা ভিত্তিক কোম্পানি সিলভারগেইট ব্যাংক-এ। আর ফ্রিড ও এফটিএক্স সংশ্লিষ্ট অন্যান্য সিলভারগেইট অ্যাকাউন্ট থেকেও জব্দ হয়েছে ৭০ লাখ ডলার।

এর আগে ওয়াশিংটনের মুনস্টোন ব্যাংকের এফটিএক্স ডিজিটাল মার্কেটসের অ্যাকাউন্ট থেকে প্রায় পাঁচ কোটি ডলার জব্দ করেছে বিচার বিভাগ।

বিচার বিভাগ আরও বলেছে, ফ্রিড সংশ্লিষ্ট তিনটি বাইন্যান্স অ্যাকাউন্টের সম্পদ ফৌজদারি বাজেয়াপ্তের বিষয় ছিল। তবে, অ্যাকাউন্টগুলোর আর্থিক মূল্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক