‘মন্ত্রীর চাপে’ দাম কমল মোবাইল ইন্টারনেটের

রবি ৩ দিনের দরেই ৭ দিনের ডেটা প্যাক দেবে, গ্রামীণফোন দুই টাকা বেশি নেবে। এয়ারটেল ও বাংলালিংক দাম না কমিয়ে ডেটার পরিমাণ বাড়িয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2023, 03:11 PM
Updated : 10 Nov 2023, 03:11 PM

সরকারি সিদ্ধান্তে মোবাইল অপারেটরগুলো ৩ দিনের ইন্টারনেট ডেটা প্যাক বিলুপ্ত করে ৭ দিনের মেয়াদে যে নতুন দর দিয়েছিল, এক মাস যেতে না যেতেই সেখান থেকে পিছু হটেছে।

গত ১৫ অক্টোবর থেকে কার্যকর হওয়া দরে মোবাইল অপারেটরগুলো ইন্টারনেটের দাম বাড়িয়েছিল অন্তত ৩০ শতাংশ। তাতে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির অনুমোদনও ছিল।

তবে ২০ দিন না যেতেই গত ৫ নভেম্বর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার দেশের প্রধান চারটি মোবাইল টেলিকম অপারেটরের প্রতিনিধিদের ডেকে ইন্টারনেটের দাম কমাতে বলেন।

প্রথমেই সাড়া দেয় সরকারি কোম্পানি টেলিটক। এরপর শুক্রবার নতুন দর কার্যকর করে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক।

তবে রবি ৩ দিনের প্যাকেজের দরেই সাত দিনের ইন্টারনেট দেবে, গ্রামীণফোনের দরও অনেকটা আগের জায়গায় নেমেছে।

তবে এয়ারটেল ও বাংলালিংক কৌশল নিয়েছে। তারা দাম না কমিয়ে ডেটা বাড়িয়ে দিয়েছে বোনাসের নামে।

মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) এক বিবৃতিতে বলেছে, “গত ১৫ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থার নির্দেশাবলী অনুযায়ী নানাবিধ প্রতিকূলতা সত্ত্বেও অপেরেটররা তাদের ইন্টারনেট প্রোডাক্ট পোর্টফোলিও আপডেট করে। দুর্ভাগ্যবশত এর মাত্র ১৫ দিন পরে আবারও প্রোডাক্ট পোর্টফলিও পরিবর্তন করতে নতুন নির্দেশনাবলী দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতোমধ্যেই এই জটিল পোর্টফোলিও পরিবর্তন করেছি।”

নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে কার্যকর সমন্বয়ের মাধ্যমে কোটি কোটি বাংলাদেশির জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে বলেও আশার কথা বলা হয় এই বিবৃতিতে।

কতটা বেড়ে কত কমল দাম

# ১৫ অক্টোবরের আগে রবির তিন দিন মেয়াদের এক জিবি ডেটা প্যাকের দাম ছিল ৪৮ টাকা। ১৫ অক্টোবর থেকে ৭ দিন মেয়াদে একই পরিমাণ ডেটা কিনতে খরচ হচ্ছিল ৬৮ টাকা। এখন থেকে আবার ৪৮ টাকায় এক জিবি পাওয়া যাবে এক সপ্তাহের জন্য।

# পুরোপুরি আগের দরে নামেনি গ্রামীণফোন। এই অপারেটরটির তিন দিনের এক জিবির ডেটা প্যাকের দাম ছিল ৪৬ টাকা। ১৫ অক্টোবর থেকে একই ডেটার সাত দিনের প্যাক কিনতে খরচ হচ্ছিল ৬৯ টাকা। শুক্রবার থেকে সেটা আবার ৪৮ টাকায় নামিয়েছে জিপি।

# বাংলালিংকের তিন দিনের দেড় জিবি ডেটা প্যাকের দাম ছিল ৪২ টাকা, ১৫ অক্টোবর থেকে সাত দিনের জন্য ডেটা প্যাক ৬৯ টাকায় বিক্রি করছিল কোম্পানিটি।

সেই দাম না কমিয়ে দেড় জিবির সঙ্গে প্রায় ৫০ শতাংশ বোনাস ঘোষণা করেছে কোম্পানিটি। অর্থাৎ ৬৯ টাকায় ২ জিবি ইন্টারনেট দিচ্ছে তারা।

# একই পথে হাঁটছে এয়ারটেলও। আগে ৩ দিনের জন্য ৪২ টাকায় এক জিবি এবং ৪৯ টাকায় দেড় জিবি ডেটা পাওয়া যেত। ১৫ অক্টোবর থেকে কোম্পানিটি ৬৮ টাকায় দেড় জিবি ডেটা প্যাক অফার করে ৭ দিনের জন্য। শুক্রবার থেকে একই টাকায় তারা দুই জিবি ইন্টারনেট দেওয়ার ঘোষণা দিয়েছে।

মেয়াদ নিয়ে যা হয়েছে

গত ১৭ সেপ্টেম্বর মোবাইল অপারেটরগুলোর ইন্টারনেট প্যাকেজে ডেটার সর্বনিম্ন মেয়াদ তিন দিন থেকে বাড়িয়ে সাত দিন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আগারগাঁওয়ে বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে মোবাইল ডেটার নতুন প্যাকেজ নির্দেশিকা ঘোষণা করা হয়, যা ১৫ অক্টোবর থেকে কার্যকর হয়।

সেই ঘোষণায় বলা হয়, প্যাকেজ (রেগুলার প্যাকেজ), বিশেষ প্যাকেজ (সিসিএসপি), রিসার্চ ও ডেভেলমেন্ট (আরঅ্যান্ডডি), সব ধরনের ব্র্যান্ড মিলিয়ে (ফ্লেক্সিবল প্ল্যান অনুযায়ী) প্যাকেজের সংখ্যা হবে ৪০টি, যা আগে ছিল ৮৫টি। প্যাকেজের সময়সীমা হবে ৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড; যা আগে ছিল ৩ দিন, ৭ দিন, ১৫ দিন এবং ৩০ দিন।

ওই অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেছিলেন, “তিন দিনের প্যাকেজে ১৫ জিবি ডেটা দিলে তা গ্রাহকের উপকারে আসে না। মোবাইল অপারেটরগুলো ব্যবসায়িক স্বার্থে ডেটার মেয়াদ সীমিত রাখতে চায়। আগে অসংখ্য প্যাকেজ থাকায় মানুষ বিভ্রান্তিতে পড়েছে, নতুন নির্দেশিকায় ৪০টি প্যাকেজ গ্রাহকদের স্বাচ্ছন্দ্য দেবে। আগের ৩ দিনের প্যাকেজের যে মেয়াদ, সেটাই ৭ দিনের হবে।” 

মোবাইল অপারেটগুলো বলছে, তিন দিনের ‘স্যাশে প্যাক’গুলোর গ্রাহক মূলত শিক্ষার্থী, নিম্ন আয়ের মানুষ। এই প্যাকগুলো বাদ দেওয়ার ফলে দাম যে বাড়তে পারে, এটা সরকারকে আগেই জানানো হয়েছিল। তারা বলছে, স্যাশে প্যাক বিলুপ্ত হওয়ার ফলে অনেক গ্রাহক ছুটে গেছে এবং তার ক্ষতি পোষাতে তাদের দাম বাড়াতে হয়েছে। অনেকগুলো প্যাকেজ বিলুপ্তির ফলে গ্রাহকের বেছে নেওয়ার স্বাধীনতা ক্ষুণ্ন হয়েছে দাবি করে মোবাইল অপারেটররা আবার আগের প্যাকে ফেরত যেতে চায়।

১৫ অক্টোবর সরকারের নির্দেশনায় ইন্টারনেটের বাড়তি দর কার্যকর করার পর এক প্রশ্নের জবাবে এমটব মহাসচিব মোহাম্মদ জুলফিকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, "ডেটার মেয়াদ বাড়ার সঙ্গে মূল্য বাড়ার বিষয়টি আমরা অনেক আগেই বিটিআরসি তথা সরকারকে জানিয়েছি। ছোট মেয়াদের প্যাক অবলুপ্ত করে নতুন নির্দেশনা চালু হওয়ার পরে বাজারে যে প্রভাব পড়েছে সেটা আমরা আগেই আশঙ্কা করেছিলাম। ফলে আর্থিক কারণে যারা ছোট মেয়াদের প্যাক কিনতেন তারা সরাসরি নতুন মূল্য দ্বারা প্রভাবিত হচ্ছে।”

তবে ডেটা ব্যবহারকারীর সংখ্যা কমেছে কি না, বা কতটা কমেছে, তা জানতে আরো সময় লাগবে বলে জানান জুলফিকার।