মাইক্রনকে উষ্ণ অভ্যর্থণা চীনের, ওয়াশিংটনের সঙ্গে কমছে দূরত্ব

এ মাসের শেষে স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিতব্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা সম্মেলনে জো বাইডেন এবং শি জিংপিংয়ের মধ্যে একটি বৈঠক আয়োজনের চেষ্টা করে যাচ্ছেন দুই দেশের কর্মকর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2023, 12:25 PM
Updated : 4 Nov 2023, 12:25 PM

মার্কিন সেমিকন্ডাকটর কোম্পানি মাইক্রনকে চীনা বাজারে অবস্থান পোক্ত করতে স্বাগত জানাবে বেইজিং, কোম্পানিটির প্রেসিডেন্টকে বলেছেন চীনের বাণিজ্যমন্ত্রী –যা শীর্ষ অর্থনীতির দেশ দুটোর মধ্যকার দ্বৈরথ কিছুটা প্রশমিত হওয়ার ইঙ্গিত করছে।

পয়লা নভেম্বর চীনা বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও এবং মাইক্রনের প্রেসিডেন্ট ও সিইও সাঞ্জায় মেহরোত্রার মধ্যকার একটি বৈঠক হয়েছে। এর পরপরই দেশটির বাণিজ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক সংক্ষিপ্ত বিবৃতিতে বিদেশী বিনিয়োগের জন্য ইতিবাচক পরিবেশ তৈরি এবং বিদেশী কোম্পানিগুলোকে নিশ্চয়তা দিতে চীন কাজ করে যাওয়ার কথা বলেছে।

“চীনের বাজারে কার্যক্রম অব্যাহত রাখতে, সেইসঙ্গে চীনা আইন এবং নীতিমালা মেনে আরও সাফল্য অর্জন করতে আমরা মাইক্রন টেকনোলজিকে স্বাগত জানাই,” যোগ করেন ওয়াং।

এই নতুন সিদ্ধান্তের কয়েক মাস আগে, নেটওয়ার্ক নিরাপত্তার মান যাচাইয়ে ব্যার্থতার অভিযোগে, চীনের অবকাঠামো নির্মাণে নিয়োজিত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানসমূহকে মেমোরি চিপ নির্মাতা মার্কিন শীর্ষ কোম্পানি মাইক্রনের প্রযুক্তি ও পণ্য ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির সাইবারস্পেইস নিয়ন্ত্রক সংস্থা।

অত্যাধুনিক প্রযুক্তি চীনের নাগালের বাইরে রাখতে বেইজিংকে দেওয়া ওয়াশিংটনের নিষেধাজ্ঞার জবাব দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছিলো দেশটি, মন্তব্য করেছে রয়টার্স। যুক্তরাষ্ট্র তার মিত্রদেরকেও চীনে চিপ যন্ত্রাংশ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের জন্য চাপ দিলে, জি৭ দেশগুলো চীনের সঙ্গে “সম্পর্কচ্ছেদ না হলেও ঝুঁকি হ্রাসের” ব্যাপারে একমত হয়। ঠিক তার পরদিনই মাইক্রনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জবাব দেয় বেইজিং।

ওয়াং এবং মেহরোত্রার মধ্যকার বুধবারের বৈঠক চীন-মার্কিন সম্পর্কের টানাপোড়নে কিছুটা সম্প্রীতির ইঙ্গিত করছে। অন্যদিকে এ মাসের শেষে স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিতব্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা সম্মেলনে জো বাইডেন এবং শি জিংপিংয়ের মধ্যে একটি বৈঠক আয়োজনের চেষ্টা করে যাচ্ছেন দুই দেশের কর্মকর্তারা, জানিয়েছে রয়টার্সের প্রতিবেদনে।