‘অখণ্ড থাকবে’ স্বল্পদৈর্ঘ্যের ইনস্টাগ্রাম স্টোরি

“এখন স্বয়ংক্রিয়ভাবে ১৫ সেকেন্ডে ক্লিপ কেটে ফেলার বদলে টানা ৬০ সেকেন্ড পর্যন্ত স্টোরিজ দেখতে ও তৈরি করতে পারবেন আপনি।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 12:31 PM
Updated : 25 Sept 2022, 12:31 PM

ব্যবহারকারীর জন্য তুলনামূলক দীর্ঘ নিরবচ্ছিন্ন ‘স্টোরিজ’ আপলোডের সুবিধা এনেছে ইনস্টাগ্রাম। পাশাপাশি, ৬০ সেকেন্ডের চেয়ে কম দৈর্ঘ্যের ভিডিও পোস্ট আর কয়েক ভাগে বিভক্ত হয়ে যাবে না।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চকে ইনস্টাগ্রাম এই খবর নিশ্চিত করেছে শুক্রবার। ২০২১ সালের শেষে বাছাই করা কিছু ব্যবহারকারী নিয়ে ফিচারটির পরীক্ষা চালিয়েছিল কোম্পানিটি। আর এখন বিশ্বব্যাপী সকল ব্যবহারকারীর কাছেই পৌঁছেছে এটি।

“স্টোরিজ’ অভিজ্ঞতা উন্নতির বিভিন্ন উপায় নিয়ে সব সময় কাজ করে যাচ্ছি আমরা।” --টেকক্রাঞ্চকে ইমেইল বার্তায় বলেছেন এক মেটা মুখপাত্র।

“এখন স্বয়ংক্রিয়ভাবে ১৫ সেকেন্ডে ক্লিপ কেটে ফেলার বদলে টানা ৬০ সেকেন্ড পর্যন্ত স্টোরিজ দেখতে ও তৈরি করতে পারবেন আপনি।”

টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারী ও দর্শক দুই পক্ষের জন্যেই হয়তো অ্যাপে একটি ‘বিশেষ সংযোজন’ হিসেবে এসেছে নতুন এই পরিবর্তন। ব্যবহারকারী এখন নিরবিচ্ছিন্ন স্টোরিজ পোস্ট করতে পারবেন যা আর ভেঙে যাবে না। অন্যদিকে, কোনো দীর্ঘ ভিডিও ক্রমাগত চাপ দিয়ে দেখতে হবে না দর্শকদের, যেটি হয়তো তিনি দেখতে চান না।

তবে, অনেকের জন্য বিরক্তির কারণ হতে পারে এই পরিবর্তন, বিশেষ করে যারা কম দৈর্ঘ্যের ‘বাইট-সাইজের’ স্টোরি পছন্দ করেন।

তুলনামূলক বেশি দৈর্ঘ্যের নিরবচ্ছিন্ন স্টোরিজ পোস্ট করার সক্ষমতা স্টোরিজ ও ‘রিলস’-এর মধ্যকার পার্থক্য কিছুটা কমিয়ে আনে। কারণ, ৬০ সেকেন্ডের ভিডিও পোস্ট করার দুটি উপায় পাবেন ব্যবহারকারী।

নিজস্ব ভিডিও পণ্যে সময়সীমা বাড়িয়ে আসছিল ইনস্টাগ্রাম। জুন মাসে রিলস-এ ভিডিও ধারণের সময়সীমা ৬০ সেকেন্ড থেকে ৯০ সেকেন্ডে বাড়িয়ে দেয় কোম্পানিটি।

নিজস্ব সিস্টেমে সম্প্রতি আরেকটি পরিবর্তন এনেছে ইনস্টাগ্রাম, যেখানে স্বয়ংক্রিয়ভাবেই রিলস হিসেবে শেয়ার হয়ে যাবে ১৫ মিনিটের কম দৈর্ঘ্যের ভিডিও পোস্ট।

ইনস্টাগ্রামের ভিডিও ফিচারে এই সব পরিবর্তন মোটেও অবাক করার মতো নয়। কারণ গত বছরের এক টুইটার পোস্টে ২০২২ সালে ইনস্টাগ্রামের বিভিন্ন অগ্রাধিকার সম্পর্কে আগেই জানিয়েছেন মাধ্যমটির প্রধান অ্যাডাম মোসেরি।

মোসেরি বলেছেন, ভিডিওতে দ্বিগুণ হারে মনযোগ দেবে তার কোম্পানি। তিনি আরও ইঙ্গিত দিয়েছেন যে রিলসকে ঘিরে নিজস্ব সকল ভিডিও পণ্য একত্রিত করবে ইনস্টাগ্রাম। এ ছাড়া, স্বল্পদৈর্ঘ্যের পণ্য তৈরিও চালিয়ে যাবে তারা। এর থেকে ইঙ্গিত মিলছে, স্টোরিজ ও রিলসের তফাত সামনে আরও কমে আসবে।

প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম টিকটককে ধরতেই ইনস্টাগ্রাম এতগুলো পরিবর্তন আনছে বলে লিখেছে টেকক্রাঞ্চ। এমনকি টিকটকের মতো একটি ফুলস্ক্রিন ফিডও এনেছিল প্ল্যাটফর্মটি, যা ব্যবহারকারীরা এতটাই অপছন্দ করেছিল যে বাধ্য হয়ে এটি বন্ধ করতে হয় কোম্পানিটিকে।

তার মানে এই নয় যে, ভিডিওতে অগ্রাধিকার দেওয়া বন্ধ করে দেবে ইনস্টাগ্রাম। কারণ স্টোরিজের সাম্প্রতিক বদল ইঙ্গিত দিচ্ছে, এখনও একটি ভিডিও-কেন্দ্রিক প্ল্যাটফর্ম হিসেবে নিজস্ব অবস্থান ধরে রাখতে চায় সামাজিক নেটওয়ার্কটি।