ফলোয়ার ৫ লাখ পেরোলেই পরিচয় জানাতে হবে চীনা ব্লগারদের

নতুন এই আইনের প্রাথমিক প্রভাব পড়বে বেশি ফলোয়ারওয়ালা ব্যবহারকারীদের ওপর। যারা এতে সহযোগিতা করবে না তাদের অনলাইন ট্রাফিক এবং আয় কমে যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2023, 02:29 PM
Updated : 1 Nov 2023, 02:29 PM

চীনের জনপ্রিয় সামাজিক প্ল্যাটফর্মগুলো ঘোষণা দিয়েছে যেসব অ্যাকাউন্টধারীর পাঁচ লাখের বেশি ফলোয়ার রয়েছে তারা “সেলফ-মিডিয়া” বা ব্যাক্তিপর্যায়ের গণমাধ্যম হিসাবে বিবেচিত হবে, সেইসঙ্গে তাদের প্রকৃত নাম প্রদর্শন করতে বাধ্য হবে। বিতর্কিত এই সিদ্ধান্তে বেশ কিছু গ্রাহকের মধ্যে প্রাইভেসি লঙ্ঘনের উদ্বেগ তৈরি হয়েছে।

চীন সরকারের কাছে “সেলফ-মিডিয়ায়” প্রচারিত খবর ও তথ্য অনুমোদিত নয় এবং সাইবার স্পেইসকে “পরিশুদ্ধ” করতে গত কয়েক বছর এ জাতীয় কন্টেন্টের ওপর কঠোর অবস্থানের কথা প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানের ঠিকানা এবং মোবাইল নাম্বারের মতো পরিচয়জ্ঞাপক স্পর্শকাতর তথ্য উন্মুক্তভাবে প্রকাশিত হয়ে যাওয়াকে সাইবার জগতে ডাকা হয় ডক্সিং।

মেসেজিং এবং লেনদেন অ্যাপ উইচ্যাট, মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম ওয়েইবো, ডউয়িন, চীনা সংস্করণের টিকটক, সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু, সামাজিক ই-কমার্স অ্যাপ জিয়াওহংশু, ভিডিও শেয়ারিং সাইট বিলিবিলি, এবং অন্যান্যরা মঙ্গলবার পৃথকপৃথকভাবে এ বিষয়ে বিবৃতি প্রদান করেছে।

নতুন নীতিমালার গুঞ্জন গ্রাহকদের মধ্যে বেশ বিতর্কের জন্ম দিয়েছে। 

রাষ্ট্রীয় গণমাধ্যমের সাবেক সম্পাদক হু জিজিনের মতো কেউ কেউ পক্ষ নিয়ে বলেছেন, নতুন আদেশটি জনপ্রিয় অ্যাকাউন্টধারীদের দায়িত্বশীল আচরণে বাধ্য করবে।

তবে অন্যান্যরা আশংকা প্রকাশ করে বলেছেন এর এই সিদ্ধান্তের ফলে ডক্সিং আরও সহজ হবে এবং প্ল্যাটফর্মগুলো ভবিষ্যতে গ্রাহকের গোপনীয়তায় আঘাত করতে পারে।

প্ল্যাটফর্মগুলো ইতোমধ্যেই গ্রহকদের আশ্বস্ত করার চেষ্টা করেছে। ওয়েইবোর সিইও ওয়াং গাওফেই দু সপ্তাহ আগে বলেছেন, যেসব গ্রাহকের ফলোয়ার পাঁচ লাখের কম তাদের জন্য প্রযোজ্য হবে না নতুন নীতিমালা।

বাইটড্যান্সের ডাওয়িন মঙ্গলবার বলেছে, গ্রাহকদের প্রকৃত নাম ছাড়া অন্য কোনো তথ্য জানতে চাইবে না কোম্পানিটি এবং সেটিও কেবল দেখতে পাবে ভেরিভাইড অ্যাকাউন্টধারীরা। সেইসঙ্গে কোনো “ঝুঁকিপূর্ণ” বা “অস্বাভাবিক” গ্রাহক দেখতে পাবে না অন্যদের প্রকৃত নাম।

নতুন এই আইনের ফলে দেশটির হাজার হাজার ইনফ্লুয়েন্সারকে তাদের প্রাইভেসি হারাতে হবে এমন সব সামাজিক প্ল্যাটফর্মে যেগুলো প্রতিদিন কোটি কোটি গ্রাহক ব্যবহার করেন।

একাধিক প্ল্যাটফর্ম বলেছে নতুন এই আইনের প্রাথমিক প্রভাব পড়বে দশলাখের বেশি ফলোয়ার আছে এমন গ্রাহকদের ওপর, এবং যারা এর সঙ্গে সহযোগিতা করবে না তাদের অনলাইন ট্রাফিক কমে যাবে এবং এতে করে তাদের আয়েও প্রভাব পড়বে।