২০২২: সার্চে রানি এলিজাবেথকে পেছনে ফেলল ওয়ার্ডল

ইন্টারনেট ব্যবহারকারীরা যে শব্দগুলোর মানে খুঁজতে সবচেয়ে বেশি অনুসন্ধান চালিয়েছেন, তার শীর্ষ দশের মধ্যে সাতটি শব্দই ছিল ওয়ার্ডলের উত্তর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 11:25 AM
Updated : 8 Dec 2022, 11:25 AM

বছরের পুরোটা জুড়েই ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে আগ্রহ-কৌতুহলের বিষয় ছিল ‘ওয়ার্ডল’। বছর শেষে গুগলের প্রতিবেদন বলছে, এই গেইমটির নাম লিখেই সবচেয়ে বেশিবার ইন্টারনেট সার্চ করেছেন সারা বিশ্বের ব্যবহারকারীরা।

সম্প্রতি ‘ইয়ার ইন সার্চ ২০২২’ প্রতিবেদন প্রকাশ করেছে ওয়েব জায়ান্ট গুগল। প্রতিবেদনের তথ্য-উপাত্ত বলছে, বিশ্বব্যাপী সাধারণ ব্যবহারকারীদের মধ্যে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়েও বেশি আগ্রহ ছিল ওয়ার্ডল, ভারত বনাম ইংল্যান্ড ক্রিকেট ম্যাচ আর ইউক্রেইন নিয়ে। 

৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগের আগ পর্যন্ত টানা ৭০ বছর ২১৪ দিন যুক্তরাজ্যের সিংহাসন সামলেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

কিন্তু গুগলের প্রতিবেদনে উঠে এসেছে, বয়স সাকুল্লে এক বছরের সামান্য বেশি হলেও ২০২২ সাল জুড়ে মার্কিন সফটওয়্যার প্রকৌশলী জশ ওয়ার্ডলের তৈরি ভিডিও গেইম নিয়েই বেশি কৌতুহল ছিল ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে। 

বিবিসি লিখেছে, খেলার সরলতার কারণেই ইন্টারনেটের সাধারণ ব্যবহারকারীদের আকৃষ্ট করতে পেরেছে ২০২১ সালে বাজারে আসা গেইমটি।

ওয়ার্ডল আদতে শূন্যস্থানে অক্ষর বসিয়ে শব্দ বানানোর খেলা। গেইমাররা ‘ওয়ার্ড অফ দ্য ডে’ আঁচ করার জন্য মোট ছয়টি সুযোগ পান। প্রতিবার পাঁচ অক্ষরের একটি শব্দ আঁচ করতে হয় গেইমারদের; আর সবার জন্য শব্দটিও একই থাকে। 

বিবিসি জানিয়েছে, ওয়ার্ডলের ‘ইয়ার ইন সার্চ’ প্রতিবেদনে শীর্ষে আসার মূল কৃতিত্ব এর গেইমারদের। গেইমটি এতই জনপ্রিয়তা পেয়েছে যে গুগলের সার্চ ইঞ্জিন ব্যবহার করে উত্তর খোঁজার চেষ্টা করেছেন মরিয়া গেইমাররা। 

এ বছরে ইন্টারনেট ব্যবহারকারীরা যে শব্দগুলোর মানে খুঁজতে সবচেয়ে বেশি অনুসন্ধান চালিয়েছেন, তার শীর্ষ দশের সাতটি শব্দই ছিল ওয়ার্ডলের উত্তর। 

ওয়েব সার্চে বছরের বড় ঘটনাগুলোর প্রভাব পড়লেও তার কোনোটাই বিনোদনমূলক বিষয়গুলোকে ছাড়িয়ে যেতে পারেনি। ইউক্রেইন যুদ্ধে সারা বিশ্বের ভূরাজনৈতিক প্রেক্ষাপট পাল্টে গেলেও ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ওয়ার্ডলের পরেই সবচেয়ে বেশি আগ্রহ ছিল ভারত বনাম ইংল্যান্ড ম্যাচ নিয়ে; তালিকার তৃতীয় স্থানে আছে ইউক্রেইন। চার নম্বরে ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

‘গ্লোবাল সার্চ’ তালিকা ছাড়াও, সবচেয়ে বেশিবার সার্চ করা সংবাদ প্রতিবেদনের তালিকাতেও ইউক্রেইনের পরে ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। 

আর সেলিব্রেটিদের মধ্যে জনি ডেপের নাম লিখে সবচেয়ে বেশিবার গুগল সার্চ করেছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। ওই তালিকার দ্বিতীয় স্থানে আছেন উইল স্মিথ; অস্কারে কমেডিয়ান ক্রিস রককে চড় মেরে খবরের শিরোনামে এসেছিলেন এই তারকা। আর তৃতীয় স্থানে আছেন জনি ডেপের সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ড।