ডিয়েম ব্যর্থতার পর ‘জাক বাকস’ বানাচ্ছে মেটা

নিজস্ব ক্রিপ্টো মুদ্রা ব্যবস্থা ‘ডিয়েম’ প্রচলনের পরিকল্পনা ভেস্তে গেলেও ডিজিটাল লেনদেন খাত নিয়ে হাল ছাড়েনি মেটা। খবর রটেছে, নতুন মুদ্রা নিয়ে করছে ফেইসবুকের মূল প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 01:01 PM
Updated : 7 April 2022, 01:01 PM

ফেইসবুক কর্মীরা অভ্যন্তরীণভাবে নতুন ভার্চুয়াল মুদ্রাকে প্রতিষ্ঠাতা-কাণ্ডারী মার্ক জাকারবার্গের নামের সঙ্গে মিল রেখে ‘জাক বাকস (Zuck Bucks)’ ডাকছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ফাইন্যানশিয়াল টাইমস।

কথিত ‘জাক বাকস’ ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক ক্রিপ্টো মুদ্রা ব্যবস্থা হওয়ার সম্ভাবনা কম। “বরং, মেটা কোম্পানি থেকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত ইন-অ্যাপ টোকেনের দিকে ঝুঁকছে,” বলে প্রতিবেদনে জানিয়েছে ফাইন্যানশিয়াল টাইমস।

এক্ষেত্রে শিশুদের গেইমিং প্ল্যাটফর্ম ‘রোব্লক্স’-এ প্রচলিত ‘রোবাকস’ মুদ্রার লেনদেন কার্যক্রমের সঙ্গে কথিত ‘জাক বাকস’-এর মিল থাকবে বলে ধারণা করা হচ্ছে। ‘রোবাকস’-এর বিক্রয়কেন্দ্রীক বড় ব্যবসা গড়ে তুলেছে রোব্লক্স। মেটা সম্ভবত একই ধরনের আর্থিক সাফল্যের প্রত্যাশা করছে বলে ধারণা প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

তবে, ব্লকচেইন পণ্য ভাবনা থেকে একেবারেই বিচ্ছিন্ন হয়ে পড়েনি মেটা। প্রতিষ্ঠানটি ফেইসবুকে এনএফটি পোস্ট ও শেয়ারের প্রযুক্তি যাচাই করে দেখছে বলে খবর রটেছে সাম্প্রতিক সময়ে।

ফাইন্যানশিয়াল টাইমস জানিয়েছে, মে মাসের মাঝামাঝি সময়ে এ সংক্রান্ত পাইলট প্রকল্পের পরিকল্পনা করেছে মেটা।

ফাইন্যানশিয়াল টাইমস বলছে, মেটা পরীক্ষামূলকভাবে ‘এনএফটি মালিকানার ভিত্তিতে ফেইসবুক গ্রুপের সদস্যপদ এবং এনএফটি মিন্ট করার’ সুযোগ দেবে।

এ প্রসঙ্গে ভার্জকে কোনো স্পষ্ট উত্তর না দিলেও, লেনদেন ও আর্থিক সেবার প্রচলন প্রতিষ্ঠানের বর্তমান পরিকল্পনার অংশ বলে জানিয়েছেন মেটা মুখপাত্র লরেন ডিকসন।

“আজকে আমাদের দেওয়ার মতো কোনো আপডেট নেই। ব্যবহাকারী, ব্যবসা প্রতিষ্ঠান এবং নির্মাতাদের জন্য আমরা ক্রমাগত নতুন পণ্যের উদ্ভাবন বিবেচনা করি। প্রতিষ্ঠান হিসেবে আমরা মেটাভার্স নির্মাণে মনোযোগ দিচ্ছি এবং লেনদেন ও আর্থিক সেবাও কেমন হতে পারে সেটাও এই চিস্তার অন্তর্ভূক্ত আছে।”

এর আগে দীর্ঘদিন নিজস্ব ক্রিপ্টো মুদ্রা প্রকল্প ‘ডিয়েম’ নিয়ে কাজ করেছে মেটা। কিন্তু একাধিক রিব্র্যান্ডিং, কংগ্রেস শুনানী, আইনপ্রণেতাদের চোখ রাঙানি এবং গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের প্রস্থানের মুখে প্রকল্পটি বাতিল করতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। ফেব্রুয়ারি মাসের শুরুতেই নিজেদের সব সম্পদ প্রায় ২০ কোটি ডলারের বিনিময়ে বেচে দেওয়ার খবর জানিয়েছিল ‘দ্য ডিয়েম অ্যাসোসিয়েশন’।