টুইটার হ্যাকিং: আদালতের ‘জুম’ শুনানিতে পর্ন

গত মাসেই বড় ধরনের হ্যাকিংয়ের শিকার হয়েছে টুইটার। এ ঘটনায় অভিযুক্ত ফ্লোরিডার এক কিশোরের আদালতের অনলাইন শুনানি বিঘ্নিত হয়েছে পর্নোগ্রাফির কারণে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2020, 02:24 PM
Updated : 6 August 2020, 02:24 PM

ওই কিশোরের শুনানির আয়োজন করা হয়েছিলো ভিডিও কনফারেন্সিং সেবা জুমের মাধ্যমে। কিন্তু বাধার কারণে বারবারই এটি বাতিল হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

মঙ্গলবার নিজেকে নির্দোষ দাবি করে আদালতকে তার জামিনের অঙ্ক কমাতে বলেছেন ১৭ বছর বয়সী ওই কিশোর। আদালতের কার্যক্রম চলাকালেই সিএনএন এবং বিবসি নিউজের কর্মীর অনুকরণ করে নাম বদলে ওই শুনানির মিটিংয়ে নিমন্ত্রণ ছাড়াই ঢুকে পড়েছেন কিছু জুম গ্রাহক।

প্রতিবেদনে ফ্লোরিডার সংবাদপত্র টাম্পা বেই টাইমস বলেছে, “এতো ঘনঘন বাধার কারণে জুম শুনানি সাময়িকভাবে বাতিল করেন হিলসবোরা সার্কিট বিচারক ক্রিস্টোফার সি ন্যাশ।”

শুনানি পুনরায় শুরুর পরও বাধা এসেছে। শুনানির সময় মিউজিক বাজিয়েছেন কিছু গ্রাহক। আবার স্ক্রিন শেয়ারিং ফিচার ব্যবহার করে পর্নোগ্রাফি ছেড়েছেন অন্য গ্রাহক। এতে পুরোপুরি বাতিল হয় এই জুম মিটিং।

“পরবর্তীতে তার পাসওয়ার্ড লাগবে” বলে উল্লেখ করেছেন বিচারক ন্যাশ। পাসওয়ার্ড ছাড়া জুম মিটিংয়ে আইডি নাম্বার দিয়ে যে কেউ এতে যোগ দিতে পারেন।

শুনানি পুনরায় শুরু করার পর জামানতের অঙ্ক না কমানোর সিদ্ধান্ত জানিয়েছেন বিচারক। জামানত থরা হয়েছে সাত লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

জামানতের এই অঙ্ক অযৌক্তিত দাবি করেছেন অভিযুক্ত কিশোরের আইনজীবী। এই পরিমাণের সামান্য অংশ চুরির অভিযোগ এসেছে তার বিরুদ্ধে।

টুইটার হ্যাকিংয়ের ঘটনার পর ৩০টি ভিন্ন ভিন্ন অভিযোগ তোলা হয়েছে ওই কিশোরের বিরুদ্ধে। বিটকয়েন স্ক্যামের জন্য টুইটারের অভ্যন্তরীণ টুল ব্যবহার করে তারকাদের অ্যাকাউন্টে প্রবেশ করেছেন বলেও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক