‘বয়কটে’ সাতশ’ কোটি ডলার হাপিস জাকারবার্গের

ফেইসবুক নেটওয়ার্ক থেকে বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার কারণে আর্থিভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে ফেইসবুক। জাকারবার্গের সম্পদ কমেছে সাতশ’ ২০ কোটি ডলার। আর এসব ঘটেছে শুক্রবার প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ৮.৩ শতাংশ কমে যাওয়ায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 08:07 AM
Updated : 28 June 2020, 08:07 AM

বাণিজ্যবিষয়ক মার্কিন সাময়িকী ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে, গত তিন মাসের মধ্যে শেয়ার বাজারে এটিই ফেইসবুকের সবচেয়ে বড় দরপতন। সম্প্রতি বিজ্ঞাপনের পেছনে বিশ্বে সবচেয়ে বেশি খরচ করা প্রতিষ্ঠানগুলোর অন্যতম ‘ইউনিলিভার’ সরে দাঁড়িয়েছে ফেইসবুকের পাশ থেকে। চলতি বছরে আর ফেইসবুকে বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

শেয়ার দর কমার কারণে ফেইসবুকের বাজার মূল্য থেকে হাপিস হয়ে গেছে পাঁচ হাজার ছয়শ’ কোটি ডলার। আর জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ কমে দাঁড়িয়েছে আট হাজার দুইশ’ ৩০ কোটি ডলারে। 

কিছুদিন আগেই ছয়টি সংস্থার এক জোট জুলাই মাসে বিজ্ঞাপন দাতাদের সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকার আহবান জানায়। ওই ছয় গ্রুপের মধ্যে অ্যান্টিডিফেমেশন লিগ, ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ কালারড পিপল, স্লিপিং জায়ান্টস এবং কালার অফ চেঞ্জের মতো সংস্থা রয়েছে। বড় ব্র্যান্ডগুলো যে “নিরাপত্তার চেয়ে মুনাফাকে বড় করে দেখা প্রতিষ্ঠানকে সমর্থন করবে না”, সে বিষয়টিই দেখানোর জন্য এ ধরনের আহবান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

পরে ওই আহবানে সাড়া দিয়ে বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত জানায় বড় অনেক প্রতিষ্ঠান। 

সমালোচকদের অভিযোগের মুখে এরইমধ্যে সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে মোবাইল জায়ান্ট ভেরাইজন কমিউনিকেশনস ইনকর্পোরেশন থেকে শুরু করে চকোলেট ব্র্যান্ড হার্শি'জ কোম্পানি’র মতো প্রতিষ্ঠান। বিদ্বেষমূলক বক্তব্য এবং প্ল্যাটফর্ম থেকে ভুল তথ্য সরাতে যথেষ্ট করেনি ফেইসবুক -- এমন সমালোচনার পর বিজ্ঞাপন বয়কটের সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে অন্তত ৩০ দিনের জন্য সব সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছে কোমল-পানীয় ব্র্যান্ড কোকা-কোলা। 

আরও খবর: