কর্মীদের ওয়াকআউটেও মন গলেনি জাকারবার্গের

গতকালই ডনাল্ড ট্রাম্পের প্রশ্নবিদ্ধ এক পোস্ট ফেইসবুকে রাখার অনুমোদন দেওয়ায় ‘ভার্চুয়াল ওয়াকআউট’ পালন করে মার্ক জাকারবার্গের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন ফেইসবুক কর্মীরা। তারপরও মন গলেনি ফেইসবুক প্রধানের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 03:14 PM
Updated : 3 June 2020, 03:14 PM

মঙ্গলবার ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানিয়েছেন, তিনি এখনও আগের সিদ্ধান্তেই অটল রয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উত্তেজনা ছড়ানো পোস্টে তিনি চ্যালেঞ্জ জানাবেন না। -- খবর রয়টার্সের।

এক ভিডিও আলাপচারিতায় জাকারবার্গ কর্মীদের জানিয়েছেন, পোস্টটি “পুরোপুরি পর্যালোচনা করা হয়েছে” এবং চ্যালেঞ্জ না জানিয়ে পোস্টটি রেখে দেওয়াটাই যুক্তিযুক্ত।

জাকারবার্গের বক্তব্য উল্লেখ করে এক ফেইসবুক মুখপাত্র বলেন, বিষয়টি যে অনেক কর্মী মেনে নিতে পারেননি তা-ও বুঝতে পেরেছেন মার্ক এবং এ ধরনের পোস্ট রেখে দেওয়া বা মুছে দেওয়ার ব্যাপারে এসপার-ওসপার সিদ্ধান্ত না টেনে মাঝামাঝি কোনো সমাধানের খোঁজ চলছে বলেও জানিয়েছেন তিনি।

এর প্রতিক্রিয়ায় হতাশা প্রকাশ করে এক ফেইসবুক কর্মী ব্র্যান্ডল ডেইল টুইট করেছেন, “এটি একদম স্বচ্ছ কাঁচের মতো পরিষ্কার যে প্রতিষ্ঠানের নেতৃস্থানীয়রা আমাদের কাতারে দাঁড়াতে রাজী নন”। ব্র্যান্ডল ডেইলের লিংকডইন পেইজের তথ্য অনুসারে, তিনি ফেইসবুকের সিয়াটল কার্যালয়ে ইন্টারফেইস প্রকৌশলী।

কী ছিল সেই পোস্টে?

প্রশ্নবিদ্ধ ওই পোস্টে ট্রাম্প লিখেছিলেন “ন্যাশনাল গার্ড পাঠানো হবে” এবং সতর্ক করেন “যখন লুট শুরু হবে, তখন গুলি শুরু হবে”।

মার্কিন প্রেসিডেন্টের করা পোস্টটি টুইটারেও রয়েছে। কিন্তু তা এরই মধ্যে ‘আড়াল’ করে দিয়েছে টুইটার। কারণ হিসেবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, টুইটটির মাধ্যমে ‘সহিংসতাকে মহিমান্বিত’ করা হচ্ছে।

অপরদিকে, ট্রাম্পের পোস্টকে “ব্যাপক আক্রমণাত্মক” আখ্যা দিলেও জাকারবার্গ এ-ও বলছেন, পোস্টটি প্রতিষ্ঠানের সহিংসতা ইন্ধন যোগানো বিষয়ে নীতিমালা লঙ্ঘন করেনি।

গত সপ্তাহে ট্রাম্পেই দুই টুইটটে ‘ফ্যাক্ট-চেক’ বা সত্যতা যাচাইকরণ লেবেল জুড়ে দিয়েছে টুইটার। ফেইসবুক ওই সময়েও নিরব ছিল। ফেইসবুকের ওই সিদ্ধান্তের কারণে প্রতিষ্ঠানটির ভ্রান্ত তথ্য লড়াইয়ের জন্য নিবেদিত দলের একজন কনিষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী টিমোথি আভেনি পদত্যাগ করেছেন।

“মার্ক সবসময় আমাদের বলেছে যে সহিংসতা প্রশ্নে বক্তব্যের ব্যাপারে ব্যবস্থা নেবেন তিনি। শুক্রবার তিনি পরিষ্কার করে দিলেন যে, ওই কথাটি মিথ্যা ছিল। যতবার ট্রাম্প ভুল করবেন ততবারই ফেইসবুক নিজেদের গোলপোস্ট সরাতে থাকবে, অজুহাতের পর অজুহাত দেখাবে যাতে কোনো ব্যবস্থা না নিতে হয়”। - এক ফেইসবুক পোস্টে লিখেছেন আভেনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদনে জানিয়েছে, ফোন কলে ঠিক কী বিষয়ে আলোচনা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে, ওই আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন দুই পক্ষই।

আরও খবর-