ট্রাম্প পোস্ট: জাকারবার্গের অবস্থানের প্রতিবাদে ফেইসবুক কর্মী

করোনাভাইরাস সংকটের কারণে এখন বাসা থেকেই কাজ করছেন ফেইসবুকের বেশিরভাগ কর্মী।  বাসাতেই কাজের ডেস্ক ছেড়ে প্রতিবাদে সামিল হয়েছেন তারা। আর প্রতিবাদের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2020, 10:15 AM
Updated : 2 June 2020, 10:15 AM

ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পোস্ট যে যুক্তি দেখিয়ে ছাড় দিচ্ছেন তা ‘যথোপযুক্ত নয়’, এমন দাবিতেই সোমবার সোচ্চার হয়েছেন প্রতিষ্ঠানের কর্মীরা।

ট্রাম্পের পোস্টের ক্ষেত্রে টুইটার যেমন কঠোর ব্যবস্থা নিয়েছে ফেইসবুকেরও তেমন অবস্থান নেওয়া উচিত বলে মনে করছেন অনেক কর্মী-- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

টুইটারে প্রকাশিত ফেইসবুক কর্মীদের এক যৌথ বিবৃতি বলছে, “ফেইসবুকের সাম্প্রতিক সিদ্ধান্ত হলো সহিংসতাকে উস্কে দেওয়া পোস্টে পদক্ষেপ না নেওয়া। আমরা অনুরোধ জানাচ্ছি ফেইসবুকের নেতৃস্থানীয়রা যাতে পদক্ষেপ নেন।”

সম্প্রতি মিনিসোটার মিনিয়াপোলিসে পুলিশি নিপীড়নে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনা নিয়ে দুইটি টুইট করেন ট্রাম্প। টুইট দু’টিতে ‘ফ্যাক্ট-চেক’ লেবেল জুড়ে দিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে লড়াইয়ে জড়ায় টুইটার।

এদিকে ট্রাম্পের পোস্টগুলো নিজেদের প্ল্যাটফর্মে রেখেছে ফেইসবুক। এমনকি ট্রাম্পের পোস্ট রাখার পেছনে কারণও দেখিয়েছেন ফেইসবুক প্রধান। জাকারবার্গের এই বক্তব্যই কর্মীদের ক্ষোভের মূল কারণ।

বৃহস্পতিবার সিএনবিসিকে জাকারবার্গ বলেন, “আমি মনে করি না সামাজিক মাধ্যমের উচিত সত্যের বিচার করা।” তিনি আরও বলেন, “রাজনীতিবিদরা কী বলছেন তা মানুষের দেখা উচিত।”

“শেষ পর্যন্ত ক্ষমতাসীন একজন ব্যক্তির কাজের মূল্যায়ন তখনই হওয়া সম্ভব যখন তাদের বক্তব্য নিয়ে প্রাকাশ্যে আলোচনার সুযোগ থাকে।”

মিনেসোটার বিক্ষোভ নিয়ে পোস্ট ফেইসবুকের নীতিমালা লঙ্ঘন করেনি বলেও সিদ্ধান্ত টেনেছেন জাকারবার্গ।

জনসমক্ষে প্রতিষ্ঠান প্রধানকে কাজের দায়িত্ব বোঝানোর এই ঘটনা বিরল। প্রতিবাদ জানিয়ে টুইট করছেন এক কর্মী, সমর্থন জানাচ্ছেন হাজারো অংশগ্রহণকারী।

অংশগ্রহণকারীদের মধ্যে রিঅ্যাক্ট কোড লাইব্রেরির তদারকির দায়িত্বে থাকা সাত প্রকৌশলীও রয়েছেন। ফেইসবুকের অ্যাপগুলো সমর্থন করে এই লাইব্রেরি।

আরেক টুইট পোস্টে ফেইসবুকের নিউজ ফিডের পণ্য নকশা বিভাগের পরিচালক রায়ান ফ্রেইটাস বলেন, “মার্ক ভুল করছে এবং তার ভাবনা পরিবর্তন করতে আমি যতোটা সরবভাবে সম্ভব চেষ্টা চালিয়ে যাবো।”

ফেইসবুক মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেন, ছুটি না কমিয়েই এই সময়টা কর্মীদেরকে প্রতিবাদে অংশ নিতে দেবে প্রতিষ্ঠান।

আরও খবর-