ব্রডকম-এর প্রস্তাব ফেরালো কোয়ালকম

ব্রডকম আর প্রাইভেট-ইকুইটি প্রতিষ্ঠান সিলভাল লেক পার্টনারস-এর মনোনীত ১১ পরিচালককে শুক্রবার ফিরিয়ে দিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2017, 11:00 AM
Updated : 23 Dec 2017, 11:00 AM

চলতি বছর নভেম্বরে স্বদেশীয় চিপ নির্মাতা প্রতিষ্ঠান ব্রডকম কোয়ালকমকে ১০,৩০০ কোটি ডলারের বিনিময়ে কেনার প্রস্তাব দেয়। অর্থের অংকটাকে প্রতিষ্ঠানটির হিসাবে অনেক কম দাবি করে এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল কোয়ালকম। পরে ওই পরিচালকদের মনোনীত করে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব পাঠায় ব্রডকম।

ব্রডকম-এর মনোনীত ব্যক্তিদের মধ্যে আছেন এক সময়কার মোবাইল ফোন বাজারে আধিপত্য বজায় রাখা প্রতিষ্ঠান নোকিয়ার মোবাইল নেটওয়ার্ক ব্যবসায়ের সাবেক প্রেসিডেন্ট আর সেমিকন্ডাকটর নির্মাতা ডায়ালগ সেমিকন্ডাকটর-এর সাবেক পরিচালক ও পরিচালনা পর্ষদের চেয়ারম্যান।

কোয়ালকম-এর পক্ষ থেকে বলা হয়, “কোয়ালকম-কে কিনলে ব্রডকম-এর যে লাভ হবে তার তুলনায় অনেক কম দামে কোয়ালকম-কে কিনতে ব্রডকমের ইচ্ছায় মনোনীত ব্যক্তিরা সহজাতভাবেই বিরোধী ছিলেন।”

বর্তমানে পেটেন্ট নিয়ে অর্থ আদায়ের মামলায় নিজেদের সবচেয়ে বড় গ্রাহক প্রতিষ্ঠান অ্যাপলের সঙ্গে আইনি লড়াই চালাচ্ছে কোয়ালকম।

কোয়ালকম-কে ব্রডকম কেনার প্রস্তাব দেওয়ার পর এক প্রতিবেদনে বলা হয়, এই ক্রয়চুক্তি হলে তা বাজারের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ইনটেল আর স্যামসাং-কে চাপের মুখে ফেলবে। আর নতুন এই জোট জায়গা করে নেবে এই বাজারের তৃতীয় শীর্ষ প্রতিষ্ঠানের স্থানে।

সে সময় ব্রডকম-এর প্রেসিডেন্ট আর প্রধান নির্বাহী হক ট্যান বলেন, “আমরা যদি আমাদের একই বৈশ্বিক গ্রাহকদের প্রস্তাবিত এই জোটে আকৃষ্ট করার বিষয়ে আত্মবিশ্বাসী না হতাম তাহলে আমরা এই প্রস্তাব করতাম না।”

আরও খবর-