কোয়ালকম-কে কিনতে ১০৩০০ কোটি ডলারের প্রস্তাব

প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম-কে কিনতে ১০৩০০ কোটি ডলারের প্রস্তাব ঘোষণা করেছে ব্রডকম। চুক্তি সম্পন্ন হলে এটিই হবে প্রযুক্তি খাতে সবচেয়ে বেশি অর্থে কোনো প্রতিষ্ঠান ক্রয়ের নজির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2017, 02:32 PM
Updated : 7 Nov 2017, 02:32 PM

স্মার্টফোনেরমতো বিভিন্ন পণ্যের জন্য চিপ নির্মাণ করে থাকে ব্রডকম।কোয়ালকম-এরপ্রতি শেয়ারের জন্য ৭০ ডলার প্রস্তাব করেছে তারা।

এখনওএই প্রস্তাব নিয়ে কোয়ালকম কোনো মন্তব্য করেনি বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

একদিকেএখন  নেটওয়ার্কিং প্রতিষ্ঠান ব্রোকেইড-কেকিনতে সরকারি অনুমোদনের অপেক্ষায় রয়েছে ব্রডকম।আরঅন্যদিকে,কোয়ালকমসেমিকন্ডাকটর নির্মাতা প্রতিষ্ঠান এনএক্সপি সেমিকন্ডাকটরস-কেকিনতে আলোচনা চালাচ্ছে। 

বর্তমানেপেটেন্ট নিয়ে অর্থ আদায়ের মামলায় নিজেদের সবচেয়ে বড় গ্রাহক প্রতিষ্ঠান অ্যাপলের সঙ্গেআইনি লড়াই চালাচ্ছে কোয়ালকম।

ব্রডকম-এরপক্ষ থেকে বলা হয়,তাদের১০৩০০ কোটি ডলারের এই প্রস্তাবের মধ্যে এনএক্সপি-কেকিনতে কোয়ালকম-এরকরা ৩৮০০ কোটি ডলারের প্রস্তাবের থাকা বা না থাকায় কোনো নির্ভরতা নেই।

কোয়ালকম-কেব্রডকম কিনে নিলে তা বাজারের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ইনটেল আর স্যামসাং-কেচাপের মুখে ফেলবে। আর নতুন এই জোট জায়গা করে নেবে এই বাজারেরতৃতীয় শীর্ষ প্রতিষ্ঠানের স্থানে।  

ব্রডকম-এরপ্রেসিডেন্ট আর প্রধান নির্বাহী হক ট্যান বলেন, “আমরাযদি আমাদের একই বৈশ্বিক গ্রাহকদের প্রস্তাবিত এই জোটে আকৃষ্ট করার বিষয়ে আত্মবিশ্বাসীনা হতাম তাহলে আমরা এই প্রস্তাব করতাম না।”

আরও খবর-

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক