কোয়ালকম-কে কিনতে ১০৩০০ কোটি ডলারের প্রস্তাব

প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম-কে কিনতে ১০৩০০ কোটি ডলারের প্রস্তাব ঘোষণা করেছে ব্রডকম। চুক্তি সম্পন্ন হলে এটিই হবে প্রযুক্তি খাতে সবচেয়ে বেশি অর্থে কোনো প্রতিষ্ঠান ক্রয়ের নজির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2017, 02:32 PM
Updated : 7 Nov 2017, 02:32 PM

স্মার্টফোনের মতো বিভিন্ন পণ্যের জন্য চিপ নির্মাণ করে থাকে ব্রডকম। কোয়ালকম-এর প্রতি শেয়ারের জন্য ৭০ ডলার প্রস্তাব করেছে তারা।

এখনও এই প্রস্তাব নিয়ে কোয়ালকম কোনো মন্তব্য করেনি বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

একদিকে এখন  নেটওয়ার্কিং প্রতিষ্ঠান ব্রোকেইড-কে কিনতে সরকারি অনুমোদনের অপেক্ষায় রয়েছে ব্রডকম। আর অন্যদিকে, কোয়ালকম সেমিকন্ডাকটর নির্মাতা প্রতিষ্ঠান এনএক্সপি সেমিকন্ডাকটরস-কে কিনতে আলোচনা চালাচ্ছে। 

বর্তমানে পেটেন্ট নিয়ে অর্থ আদায়ের মামলায় নিজেদের সবচেয়ে বড় গ্রাহক প্রতিষ্ঠান অ্যাপলের সঙ্গে আইনি লড়াই চালাচ্ছে কোয়ালকম।

ব্রডকম-এর পক্ষ থেকে বলা হয়, তাদের ১০৩০০ কোটি ডলারের এই প্রস্তাবের মধ্যে এনএক্সপি-কে কিনতে কোয়ালকম-এর করা ৩৮০০ কোটি ডলারের প্রস্তাবের থাকা বা না থাকায় কোনো নির্ভরতা নেই।

কোয়ালকম-কে ব্রডকম কিনে নিলে তা বাজারের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ইনটেল আর স্যামসাং-কে চাপের মুখে ফেলবে। আর নতুন এই জোট জায়গা করে নেবে এই বাজারের তৃতীয় শীর্ষ প্রতিষ্ঠানের স্থানে।  

ব্রডকম-এর প্রেসিডেন্ট আর প্রধান নির্বাহী হক ট্যান বলেন, “আমরা যদি আমাদের একই বৈশ্বিক গ্রাহকদের প্রস্তাবিত এই জোটে আকৃষ্ট করার বিষয়ে আত্মবিশ্বাসী না হতাম তাহলে আমরা এই প্রস্তাব করতাম না।”

আরও খবর-