কোয়ালকম

গাড়ির জন্য ‘এআই পিসি’ চিপ বানাচ্ছে ইনটেল
ইনটেলের নতুন এআই চিপের ব্যবহার সবার আগে করতে যাচ্ছে চীনা অটোমেকার ‘জিকআর’, যার মাধ্যমে গাড়িতে ‘লিভিং রুমে থাকার মতো’ অভিজ্ঞতা মিলবে।
আর্মভিত্তিক পিসি চিপ: ইনটেলকে নতুন চ্যালেঞ্জ এনভিডিয়ার?
এনভিডিয়া গোপনে এমন সিপিইউ বানাচ্ছে, যাতে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমও চলবে। আর এতে ব্যবহার করা হচ্ছে আর্মের প্রযুক্তি।
চীনে রপ্তানি নিষেধাজ্ঞা আয়ে প্রভাব ফেলবে: মার্কিন বাণিজ্যমন্ত্রী
চীনের বাজার এনভিডিয়া, কোয়ালকম ও ইনটেলের মতো কোম্পানির কাছে বেশ গুরুত্বপূর্ণ। আর কোয়ালকমই একমাত্র কোম্পানি যারা চীনা কোম্পানি হুয়াওয়ের কাছে মোবাইল ফোন চিপ বিক্রির মার্কিন লাইসেন্স পেয়েছে।
আরও কয়েক বছর স্মার্টফোন বানাতে চায় সনি
সনির আসন্ন প্রিমিয়াম সংস্করণের ডিভাইসগুলোর পাশাপাশি কোম্পানির মাঝারি ও উচ্চমূল্যের স্মার্টফোনেও ব্যবহৃত হবে কোয়ালকমের চিপসেট।
স্যাটেলাইট যুগের অপেক্ষায় অ্যান্ড্রয়েড ফোন
আইফোন ১৪তে এরইমধ্যে স্যাটেলাইট ফিচার এনেছে অ্যাপল। বর্তমানে কেবল জরুরী পরিস্থিতির বেলায় প্রাথমিক বার্তা পাঠানো ও গ্রহনের সুবিধা আছে এতে।
ভিআর চিপ বানাতে কোয়ালকম-মেটা জোট
২০২১ সালের অক্টোবরে নাম পাল্টে রিব্র্যান্ডিং শুরু করার পর থেকেই কোম্পানিটি প্রযুক্তি বাজারের মূল ধারায় ‘মেটাভার্স’কে নিয়ে আসতে উঠে-পরে লেগেছে।
উল্টে গেল কোয়ালকম মামলার রায়, সামনে রায় গুগলের
ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) বাজার নিয়ন্ত্রক সংস্থার একশ কোটি ডলার জরিমানার বিরুদ্ধে জিতেছে যুক্তরাষ্ট্রভিত্তিক চিপ নির্মাতা কোয়ালকম।
কোয়ালকম-মিডিয়াটেকের ত্রুটিতে ঝুঁকিতে পড়েছিল অ্যান্ড্রয়েড গ্রাহকরা
কোয়ালকম আর মিডিয়াকেটের তৈরি চিপসেটের অডিও ডিকোডারে ত্রুটি পেয়েছেন সাইবার নিরাপত্তা গবেষকরা। বিশ্বের সিংহভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস মিডিয়াটেক বা কোয়ালকম চিপনির্ভর হওয়ায় হ্যাকিংয়ের ঝুঁকিতে পড়েছিল ডিভাইসগুল ...