ইনস্টাগ্রামে ফের স্ন্যাপচ্যাটের ‘নকল’ ফিচার

মঙ্গলবার নিজেদের ‘স্টোরিজ’ ফিচারে নতুন দুটি সুবিধা যোগ করেছে ফেইসবুক মালিকানাধীন ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। এর মধ্যে একটি সুবিধা সরাসরি প্রতিদ্বন্দ্বী স্ন্যাপচ্যাট থেকে নকল করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2017, 11:29 AM
Updated : 6 Dec 2017, 11:29 AM

নতুন এই সুবিধাগুলোর কারণে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা আরও সহজে তাদের স্টোরিজ রাখতে ও দেখাতে পারবেন।

নতুন আনা সুবিধাগুলোর মধ্যে একটি হচ্ছে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও ব্যবহারকারীদের স্টোরিজ স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করা। এর আগে ব্যবহারকারীরা ম্যানুয়ালি সেইভ করা ছবি আর ভিডিও-ই শুধু সংরক্ষণ করতে পারতেন, কিন্তু স্টোরিজ সংরক্ষণ করতে পারতেন না। 

ছবি বা ভিডিও’র মতো সংরক্ষিত পোস্টগুলো যেভাবে বের করতেন, ব্যবহারকারীরা স্টোরিজও সেভাবে সংরক্ষণ করতে পারবেন। এক্ষেত্রে প্রোফাইল পেইজের ডানদিকের উপরের কোণায় থাকা ঘড়ির আইকনে ক্লিক করতে হবে। সংরক্ষিত পেইজে যাওয়ার পর পর্দার উপরে ‘আর্কাইভ’ লেখার পাশে থাকা তীর চিহ্নে ক্লিক করে সংরক্ষিত পোস্ট থেকে সংরক্ষিত স্টোরিজ-এর পেইজে যাওয়া যাবে।

স্বয়ংক্রিয়ভাবে স্টোরিজ সংরক্ষণের এই সুবিধাও স্ন্যাপচ্যাট থেকে ইনস্টাগ্রামের নকল করা আরেকটি ফিচার। ২০১৬ সালে স্ন্যাপচ্যাট ‘মেমোরিজ’ নামে নিজস্ব এই সংস্করণ এনেছিল। 

ইনস্টাগ্রামের আনা নতুন ফিচারদুটির মধ্যে অন্যটিও স্টোরিজ সংরক্ষণ সম্পৃক্ত। ব্যবহারকারীরা এখন তাদের সংরক্ষিত স্টোরিজ এনে তাদের প্রোফাইল পেইজের উপরে ‘হাইলাইটস’ বিভাগে দেখাতে পারবেন। কোনো প্রোফাইল হাইলাইট যোগ করতে হলে প্রোফাইল পেইজের বাম পাশে উপরে থাকা বৃত্তে ক্লিক করতে হবে।

সম্প্রতি স্ন্যাপচ্যাটের নতুন নকশা করা একটি সংস্করণ আনে এর মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ। এর এক সপ্তাহ পরই নতুন আপডেট আনলো ইনস্টাগ্রাম। সাম্প্রতিক সময়গুলোতে ইনস্টাগ্রাম স্ন্যাপচ্যাটের সঙ্গে জোরদার প্রতিদ্বন্দ্বীতা করার চেষ্টা চালাচ্ছে।

আরও খবর-