তথ্য চুরি লুকিয়েছে স্পোর্টস ডিরেক্ট

সাইবার হামলায় তথ্য চুরির বিষয় কর্মীদের কাছে গোপন রাখার অভিযোগ এসেছে খেলাধুলার পণ্য বিক্রেতা ব্রিটিশ প্রতিষ্ঠান স্পোর্টস ডিরেক্ট-এর বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 09:48 AM
Updated : 10 Feb 2017, 09:48 AM

ডেটা লঙ্ঘণের বিষয়টি ইনফরমেশন কমিশনার’স অফিস (আইসিও)-কে জানানো হলেও কর্মীদের কাছে বিষয়টি চেপে গিয়েছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে বিবিসি। আইসিও নিশ্চিত করেছে যে তারা “একটি ঘটনার ব্যাপারে জানে” এবং তারা বিষয়টি খতিয়ে দেখছে।

প্রযুক্তি সাইট ‘দ্য রেজিস্টার’-এর দেওয়া তথ্য মতে আগের বছর সেপ্টেম্বরে স্পোর্টস ডিরেক্ট-এর কর্মীদের ‘আনএনক্রিপটেড’ তথ্য চুরি গেছে।

তথ্য চুরির বিষয়ে জানতে স্পোর্টস ডিরেক্ট-এর এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “সুস্পষ্ট কারণে আমরা সাইবার নিরাপত্তার সঙ্গে জড়িত বিষয় নিয়ে কোনো মন্তব্য করতে পারবো না। এটা আমাদের নীতি যে আমরা নিয়মিতভাবে আমাদের সিস্টেম আপগ্রেড ও উন্নত করি এবং যেখানে প্রযোজ্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করি।”

প্রতিষ্ঠানের এক অভ্যন্তরীণ সূত্র রেজিস্টার-কে জানায় একজন হ্যাকার স্পোর্টস ডিরেক্ট-এর কর্মীদের পোর্টাল সিস্টেম হ্যাক করেছেন।

আইসিও-এর বর্তমান নির্দেশিকা অনুযায়ী যেসব ব্যক্তি হামলায় ক্ষতিগ্রস্থ হতে পারেন তাদেরকে বিষয়টি জানানো গুরুত্বপূর্ণ। তাদেরকে সুরক্ষিত করার জন্যই এটি প্রয়োজন বলে জানানো হয়।

ব্রিটিশ এবং আইরিশ ব্যবসায়িক ইউনিয়ন ইউনাইট-এর মহাসচিব স্টিভ টার্নার বলেন, “কী ধরনের ব্যক্তিগত তথ্য বেহাত হয়েছে এবং তাদেরকে কেনো তাৎক্ষণিকভাবে জানানো হয়নি তা জানতে স্পোর্টস ডিরেক্ট কর্মীরা উদ্বিগ্ন হবেন।”

“এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয় যে কর্মীরা আক্রান্ত হয়েছেন আর তাদেরকে জানানো হয়নি এবং ডেটা লঙ্ঘণের বিষয়টি চেপে যাওয়া হয়েছে,” যোগ করেন তিনি।

বিষয়টি পরিষ্কার করতে স্পোর্টস ডিরেক্ট-এর সঙ্গে যোগাযোগ করেছে ইউনাইট। আর কর্মীদের সঙ্গে আচরণের ব্যাপারে স্পোর্টস ডিরেক্ট-এর সমালোচনার ঘটনাও এবারই প্রথম নয়।