ফেইসবুকের ভুয়া সংবাদের প্রভাব ‘অতিরঞ্জিত’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ‘ভুয়া সংবাদ প্রচার’ নিয়ে নির্বাচনের পর থেকেই সমালোচনার মুখোমুখি হতে হছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুককে। এবার ভুয়া সংবাদ ছড়ানোর বিষয়টিকে একটি গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে আখ্যা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ। তবে, এর প্রভাবকে বাড়িয়ে বলে হয়েছে বলেও মত দিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 02:40 PM
Updated : 9 Dec 2016, 02:40 PM

টিভি অনুষ্ঠান টুডে শো-তে এক সাক্ষাৎকারে স্যান্ডবার্গ বলেন, “এটি (ফেইসবুক) নির্বাচনকে প্রভাবিত করেছে বলে দাবি উঠেছে। আমরা মনে করি না এটি নির্বাচনকে প্রভাবিত করেছে। কিন্তু আমরা সত্যিই গুরুত্বের সঙ্গে এর দায়িত্ব নিয়েছি। আমরা বিষয়গুলো দেখছি, তৃতীয় পক্ষগুলোর সঙ্গে কাজ করছি, মিথ্যা সংবাদগুলোকে চিহ্নিত করতে সহায়তা করছি, ফেইসবুকে কোন বিষয়টি ভুয়া তা স্পষ্ট করতে আমরা যা করতে পারি করছি।”

এর আগে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ ভুল তথ্য শনাক্তকরণ আর ভুয়া সংবাদ ছড়ানো বন্ধে নিজের পরিকল্পনা তুলে ধরেন।

স্যান্ডবার্গ বলেন, “আমরা অনেকদিন ধরে এটি নিয়ে কাজ করছি আর আমরা গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি, কিন্তু এখনও আরও অনেক কিছু করার আছে। আমরা জানি মানুষ ফেইসবুকে ভুয়া সংবাদ দেখতে চায় না আর আমরাও চাই না। তাই আমরা কাজ করছি, কারণ ভুল তথ্য হচ্ছে এমন একটি বিষয় যা আমরা গুরুত্বের সঙ্গে নেই আর যা আমরা আমাদের সেবা থেকে বাদ দেওয়া অব্যাহত রাখতে যাচ্ছি।”  

ফেইসবুকে ভুয়া সংবাদ ঠেকানো আর মত প্রকাশের স্বাধীনতা বজায় রাখার মধ্যে ভারসাম্য রক্ষা একটি ‘চ্যালেঞ্জ’, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। “আমরা যা নিয়ে কাজ করছি তার সবকিছুই জটিল, কিন্তু চলতি বছর ফেইসবুকে এমন অনেক কিছু হচ্ছে যা দেখায় যে, মানুষ  যে বিষয়গুলো তাদের কাছে গুরুত্বের সেগুলোতে যুক্ত হতে পদক্ষেপ নেয়।”