ভুয়া সংবাদ

ইন্টারনেটে এরইমধ্যে দূষণ ছড়াতে শুরু করেছে এআই স্প্যাম
স্প্যামাররা এআই প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন ভুয়া কনটেন্টকে গুগলের সার্চ ফলাফলের শীর্ষে নেওয়ার পাশাপাশি এর মাধ্যমে অর্থ আয়ের চেষ্টা করেছে।
ভুয়া সংবাদ সরাবে না ফেইসবুক
ভুয়া সংবাদ ফেইসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে না; এমন কারণ দেখিয়ে নিজেদের প্ল্যাটফর্ম থেকে ভুয়া সংবাদ সরানো হবে না বলে জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।
ইউটিউবে ভুয়া খবর বন্ধে আড়াই কোটি ডলার
ভুয়া খবর ছড়ানো বন্ধ করতে আড়াই কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে ইউটিউব। বিশেষভাবে ব্রেকিং নিউজ জরুরীভাবে প্রচারের জন্য এই উদ্যোগ নিয়েছে গুগলের ভিডিও স্ট্রিমিং সাইটটি।
এক মাস ফেইসবুক বন্ধ রাখবে পাপুয়া নিউ গিনি
ব্যবহারকারীদের আচরণ বুঝতে ও তাদেরকে ভুয়া সংবাদ থেকে সুরক্ষা দিতে এক মাসের জন্য ফেইসবুক বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে পাপুয়া নিউ গিনি সরকার।
দুর্যোগে টুইটারের ৯০ শতাংশই মিথ্যা ছড়ান
দুর্যোগ বা জরুরী সময়ে টুইটারের প্রায় ৯০ শতাংশ ‘সক্রিয়’ ব্যবহারকারী মিথ্যা তথ্য ছড়ান, ২০ হাজারেরও বেশি টুইট নিয়ে করা এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।
ভুয়া সংবাদ: সন্দেহ হলেই ফেইসবুকের অ্যাকশন
তথ্য নিয়ে সন্দেহ রয়েছে এমন কনটেন্টগুলোকেও এখন মিথ্যা সংবাদের তালিকায় যোগ করবে ফেইসবুক। ভুয়া সংবাদ ঠেকাতে নতুন এই পদক্ষেপ নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।
সংবাদমাধ্যমের উপর নজরদারি চালাতে চায় যুক্তরাষ্ট
নানা প্রজ্ঞাপন আর ভুয়া সংবাদ ছড়ানোর সম্ভাব্য প্রভাব নিয়ে শংকা বাড়ছে। এ কারণে ভুল তথ্য ছড়ানোর প্রচারণা ঠেকাতে সংবাদমাধ্যমগুলোর উপর নজর রাখার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন কর্মকর্তারা।
ভুয়া সংবাদ ঠেকাতে মিশরে হোয়াটসঅ্যাপ হটলাইন
ভুয়া সংবাদ নিয়ে অভিযোগ করতে নাগরিকদের জন্য নতুন এক হটলাইনের ঘোষণা দিয়েছে মিশর। ১২ মার্চ চালু হওয়া এই হটলাইন সংকেতায়িত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে চলবে।