ভুয়া সংবাদ সরাবে না ফেইসবুক

ভুয়া সংবাদ ফেইসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে না; এমন কারণ দেখিয়ে নিজেদের প্ল্যাটফর্ম থেকে ভুয়া সংবাদ সরানো হবে না বলে জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2018, 06:01 PM
Updated : 14 July 2018, 06:01 PM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, সামাজিক মাধ্যমটি এখন যুক্তরাজ্যে একটি বিজ্ঞাপনী প্রচারণা চালাচ্ছে। এই বিজ্ঞাপনে প্রতিষ্ঠানটির ঘোষণা হচ্ছে- “ভুয়া সংবাদ আমাদের বন্ধু নয়।” কিন্তু প্রতিষ্ঠানটির দাবি, প্রকাশকদের অনেক সময় “খুবই ভিন্ন দৃষ্টভঙ্গি” থাকে আর বানোয়াট পোস্ট সরানো “মুক্তবাকের মূল নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক হবে।”

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ভুয়া সংবাদ হিসেবে বিবেচিত পোস্টগুলো না সরিয়ে নিউজ ফিডে এগুলো “নিচে নামিয়ে” দেওয়ার পদক্ষেপ নেওয়া হবে।

এই সোশাল নেটওয়ার্ক ব্যবহার করে রাশিয়া মার্কিন ভোটারদের প্রভাবিত করতে চেষ্টা করেছিল- এমন অভিযোগ নিয়ে প্রমাণ উত্থাপিত হওয়ার পর থেকে ভুয়া সংবাদ ছড়ানোর ক্ষেত্রে প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে কড়া নজরদারির মধ্যে আছে ফেইসবুক।

প্রতিষ্ঠানটি এই সমস্যা ঠেকাতে কাজ করছে- বুধবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে নিজেদের এমন দাবি নিয়ে সাংবাদিকদের সন্তুষ্ট করতে চেষ্টা করে ফেইসবুক।  

যেখানে ফেইসবুক নিজেদের প্ল্যাটফর্মে ইনফোওয়ারস-এর পেইজ রেখে দিয়েছে সেখানে তারা কীভাবে ভুল তথ্য ছড়ানো ঠেকানোর দাবি করতে পারে, মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদক অলিভার ডারসি এ কথা জিজ্ঞাসা করেন। ইনফোওয়ারস অনলাইনে সরাসরি টক শো সম্প্রচার করে। ফেইসবুকে এর নয় লাখেরও বেশি ফলোয়ার আছে। এর উপস্থাপক অ্যালেক্স জোনস-এ ইউটিউব চ্যানেলে ২৪ লাখেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছেন।

সিএনএন প্রতিবেদকের জবাবে ফেইসবুকের নিউজ ফিড বিভাগের ভাইস প্রেসিডেন্ট জন হেগেম্যান বলেন, “আমরা ফেইসবুককে এমন একটি জায়গা করতে বানিয়েছি যেখানে ভিন্ন ভিন্ন মানুষ তাদের কথা বলতে পারেন।”

প্রতিষ্ঠানটি বলে, প্ল্যাটফর্মটির নীতিমালা লঙ্ঘন না করায় তারা ভুয়া সংবাদ সরাবে না। তবে মিথ্যা হিসেবে চিহ্নিত কনটেন্টগুলো নিচে নামিয়ে দেওয়া হবে।

ফেইসবুকের এক মুখপাত্র মার্কিন সংবাদমাধ্যমটিকে বলেন, “আমরা মানুষকে তাদের মত প্রকাশের জন্য পোস্ট করতে দেই, কিন্তু আমরা এগুলো (ভুয়া সংবাদ) নিউজ ফিডের একদম উপরে দেখাব না।”    

এদিকে ইনফোওয়ারস-এর প্রদায়ক পল ওয়াটসন-এর দাবি, সিএনএন “তাদের ছোট এক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে বন্ধ করে দিতে আরেক প্রতিষ্ঠানের কাছে তদবির করছে।”