ভুয়া সংবাদ ঠেকাতে মিশরে হোয়াটসঅ্যাপ হটলাইন

ভুয়া সংবাদ নিয়ে অভিযোগ করতে নাগরিকদের জন্য নতুন এক হটলাইনের ঘোষণা দিয়েছে মিশর। ১২ মার্চ চালু হওয়া এই হটলাইন সংকেতায়িত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে চলবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 10:48 AM
Updated : 25 March 2018, 10:48 AM

“দেশের নিরাপত্তা ও জনগণের আগ্রহ আছে এমন বিষয় বিপদগ্রস্থ” করার লক্ষ্যে ছড়ানো ভুয়া সংবাদ প্রতিবেদনগুলো নিয়ে এই হটলাইনে অভিযোগ জানাতে পারবেন দেশটির নাগরিকরা।”

মিশরের জেনারেল প্রসিকিউশন অফিস থেকে এক বিবৃতিতে এই ঘোষণা দেওয়া হয়েছে। এতে বলা হয়, “বিভিন্ন গণমাধ্যম আর সামাজিক মাধ্যমের ওয়েবসাইটে কী প্রকাশ করা হচ্ছে তা পর্যবেক্ষণে প্রসিকিউটর জেনারেল নাবিল সাদেক-এর দেওয়া আদেশ মানতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।”

“সংবাদ বিকৃত করা” ও সন্ত্রাসবাদে “উৎসাহ” দেওয়ার আগে ২০১৭ সাল থেকে পর্যন্ত আল জাজিরা, হাফিংটন পোস্ট অ্যারাবিক, কাতারি নিউজ এজেন্সিসহ কাতার সংশ্লিষ্ট বিভিন্ন অনলাইন প্রকাশনা বন্ধ করে আসছে।

২০১৮ সালেও এই পদক্ষেপ অব্যাহত রয়েছে। এরই মধ্যে দেশটি নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, সিএনএনসহ একাধিক সংবাদমাধ্যমের সাইট বন্ধ করে দিয়েছে। দেশটিতে এই বছরের শুরু থেকে এই প্রকাশনাগুলোর ওয়েবসাইটে মোবাইল ফোন থেকে প্রবেশ করা যাচ্ছে না বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট দ্য নেক্সট ওয়েব-এর প্রতিবেদনে।  

নতুন আনা হোয়াটসঅ্যাপ হটলাইন দিয়ে মিশরের নাগরিকরা যে কোনো বিকৃত সংবাদ নিয়ে অভিযোগ জানাতে জেনারেল প্রসিকিউশন-এর কাছে অভিযোগ জানাতে পারবেন। 

সংবাদ ওয়েবসাইটগুলোর উপর মিশরের এমন নজরদারি নিয়ে অনেকেই সমালোচনা করেন। তবে, দেশটির নাগরিকরা ভিপিএন দিয়ে এই সেন্সরশিপ কাটিয়ে ওই সংবাদমাধ্যম ওয়েবসাইটগুলোতে প্রবেশ করতে পারেন।