দুর্যোগে টুইটারের ৯০ শতাংশই মিথ্যা ছড়ান

দুর্যোগ বা জরুরী সময়ে টুইটারের প্রায় ৯০ শতাংশ ‘সক্রিয়’ ব্যবহারকারী মিথ্যা তথ্য ছড়ান, ২০ হাজারেরও বেশি টুইট নিয়ে করা এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2018, 05:53 PM
Updated : 13 May 2018, 05:53 PM

গবেষকরা দেখেন, মূল পোস্ট লাইক দিয়ে বা রিটুইট করে ৮৬ থেকে ৯১ শতাংশ ব্যবহারকারী মিথ্যা সংবাদ ছড়ান। মিথ্যা সংবাদগুলো নিশ্চিত করতে আগ্রহ প্রকাশ করেন পাঁচ থেকে নয় শতাংশ ব্যবহারকারী। সাধারণত তারা রিটুইট করে বা এই তথ্য সঠিক কিনা তা জিজ্ঞাসা করার মাধ্যমে নিশ্চিত হওয়ার চেষ্টা করেন। এক্ষেত্রে মূল টুইট সঠিক নয় এমন কথা বলে সন্দেহ প্রকাশ করেন এক থেকে নয় শতাংশ ব্যবহারকারী।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক-এর ইউনিভার্সিটি অফ বাফেলো-এর সহযোগী অধ্যাপক ও এই গবেষণার প্রধান গবেষক জুন ঝুয়াং বলেন, “আমাদের জানামতে, দুর্যোগের সময় সংবাদ যে মিথ্যা তা প্রকাশে কতোটা চটপটে তা যাচাই করতে এটিই প্রথম গবেষণা। দুর্ভাগ্যজনকভাবে, ফলাফলটা সন্তোষজনকের চাইতেও অনেক বাজে চিত্র ফুটিয়ে তুলেছে।”

ন্যাচরাল হ্যাজার্ডস নামের এক জার্নালে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। গবেষণায় চারটি মিথ্যা গুঞ্জন নিয়ে পরীক্ষা করা হয়। এর মধ্যে ঝড় আর নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে বন্যার মতো মিথ্যা তথ্যও রয়েছে। 

গবেষকদলটি এক্ষেত্রে তিন ধরনের আচরণ লক্ষ্য করেন। টুইটার ব্যবহারকারীরা হয় মিথ্যা সংবাদ ছড়ান, না হয় এটি নিশ্চিত করার চেষ্টা করেন বা এর উপর সন্দেহপোষণ করেন। এমনকি টুইটার আর সংবাদমাধ্যমগুলোতে কোনো গুঞ্জন যে মিথ্যা তা প্রকাশ হওয়ার পরও ১০ শতাংশের কম ব্যবহারকারী ওই মিথ্য সংবাদগুলো দিয়ে করা রিটুইট মুছে ফেলার উদাহরণ পাওয়া গেছে।  আর আরেকটি নতুন টুইটের মাধ্যমে নিজের দেওয়া আগের মিথ্যা টুইটের বিষয়টি স্পষ্ট করেছেন ২০ শতাংশেরও কম ব্যবহারকারী।