সংবাদমাধ্যমের উপর নজরদারি চালাতে চায় যুক্তরাষ্ট

নানা প্রজ্ঞাপন আর ভুয়া সংবাদ ছড়ানোর সম্ভাব্য প্রভাব নিয়ে শংকা বাড়ছে। এ কারণে ভুল তথ্য ছড়ানোর প্রচারণা ঠেকাতে সংবাদমাধ্যমগুলোর উপর নজর রাখার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 03:35 PM
Updated : 8 April 2018, 03:35 PM

এ লক্ষ্যে বিশ্বব্যাপী দুই লাখ ৯০ হাজারেরও বেশি ‘গণমাধ্যমে প্রভাবশালীদের’ একটি ডেটাবেইস বানাতে বিভিন্ন  প্রতিষ্ঠানকে ডেকেছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস)। গণমাধ্যমে প্রভাবশালীদের তালিকায় অনলাইন সংবাদমাধ্যম, ব্লগার ও সুপরিচিত সামাজিক মাধ্যম অ্যাকাউন্টগুলোও রয়েছে বলে উল্লেখ করা হয় প্রযুক্তি সাইট এনগ্যাজেট-এর প্রতিবেদনে। 

এই ব্যবস্থা প্রদায়কদের বিস্তারিত তথ্যসহ শনাক্ত করবে। বিস্তারিত তথ্যের মধ্যে তাদের সঙ্গে যোগাযোগের তথ্য ও তাদের প্রতিষ্ঠানের তথ্য থাকবে। স্থান, প্রচারণার কেন্দ্রবিন্দু আর মনোভাবের মতো বিভিন্ন ক্যাটাগরির উপর ভিত্তি করে ব্যক্তি ও সংবাদমাধ্যমগুলোকে এই ব্যবস্থায় সন্ধান করা যাবে।  

১৩ এপ্রিলের মধ্যে এ নিয়ে প্রতিষ্ঠানগুলোর সাড়া পাওয়ার প্রত্যাশা করেছে ডিএইচএস। 

সংবাদমাধ্যমের উপর নজরদারি চালানো যুক্তরাষ্ট্রের জন্য এটাই প্রথম নয়। এ কাজে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই-কে ‘কুখ্যাত’ হিসেবেই আখ্যা দেওয়া হয়েছে প্রতিবেদনটিতে। আর এক্ষেত্রে প্রকাশ্য নয় এমন তথ্য যে সংগ্রহ করা হবে না সে বিষয়ে কোনো আভাস পাওয়া যায়নি বলেও উল্লেখ করা হয় এতে।