নির্বাচনে ফেইসবুক প্রভাব, মুখ খুললেন ওবামা

ফেইসবুক আর অন্যান্য সামাজিক মাধ্যমের ‘ভুয়া সংবাদ’ আর এগুলোর কারণে প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব নিয়ে এবার মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন রাজনীতির মান-পতনে এর প্রভাব পড়েছে বলেও মত তার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2016, 12:07 PM
Updated : 18 Nov 2016, 12:09 PM

জার্মানিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “যদি আমরা ঘটনাগুলো আর কোনটি সত্য ও কোনটি সত্য নয়, এগুলোতে গুরুত্ব না দেই, যদি আমরা গুরুত্বপূর্ণ তর্ক আর প্রজ্ঞাপনগুলোকে আলাদা চোখে না দেখতে পারি, তাহলে আমাদের সমস্যা আছে।”

৮ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ার পর থেকেই ফেইসবুকে ছড়ানো ‘ভুয়া সংবাদ’ নির্বাচনের ফলাফল প্রভাবিত করেছে বলে সমালোচনা ওঠে। কিন্তু শুরু থেকেই এই  অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। নিজ প্রতিষ্ঠানকে সমর্থন করে ব্যাখ্যা দিয়েছেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গও।

ওবামা বলেন, আমরা “এত বেশি সক্রিয় ভুল তথ্যের’ একটি যুগে বাস করি, যা “খুব ভালোভাবে গুছিয়ে রাখা” আর এটি ফেইসবুক হোক বা টিভিতে, তা একই রকম দেখায়। তিনি আরও বলেন, “যদি সবকিছু একই রকম দেখায় আর কোনো পার্থক্য না তৈরি হয়, তাহলে আমরা জানব না কী রক্ষা করতে হবে। আমরা জানব না কিসের জন্য লড়াই করতে হবে। আর আমরা গণতান্ত্রিক স্বাধীনতার মতো নীতি, বাজারভভিত্তিক অর্থনীতি আর উন্নতি এতটাই হারাতে পারি যে আমরা মেনে নেওয়ার অবস্থা চলে এসেছি।”

এর আগে ৭ নভেম্বর রিপাবলিকানদের একটি র‌্যালিতে ওবামা বলেছিলেন, ফেইসবুকে ছড়ানো “উন্মাদ ষড়যন্ত্রমূলক তত্ত্ব” একটি “আজগুবি কথার ধোঁয়াশা তৈরি করছে।” 

শুধু ফেইসবুক একাই এই ক্ষেত্রে অভিযোগ শুনছে তা নয়। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, সোমবার গুগলে ‘চূড়ান্ত নির্বাচনী ফলাফল’ অনুসন্ধান করা হলে যে ফলাফল দেখা যায়, তা দেখে মনে হয় ডোনাল্ড ট্রাম্পই নির্বাচনে পপুলার ভোটে জয়ী হয়েছেন, যদিও বাস্তবে তা নয়। গুগলের একজন মুখপাত্র বলেন, “সার্চ-এর লক্ষ্য হচ্ছে আমাদের ব্যবহারকারীদের সবচেয়ে সংশ্লিষ্ট ও দরকারি ফলাফল সরবরাহ করা। এই ক্ষেত্রে স্পষ্টত আমরা সঠিক কাজ করিনি, কিন্তু আমরা প্রতিনিয়ত আমাদের অ্যালগরিদম উন্নত করতে কাজ করছি।”