ভুয়া সংবাদের পেছনে ‘রাশিয়ার হাত’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ‘ভুয়া সংবাদগুলো’ হয়তো ‘গুরুত্বপূর্ণ’ রূশ প্রজ্ঞাপন প্রচারণার অংশ ছিল, বৃহস্পতিবার এমন খবর প্রকাশ করেছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 03:14 PM
Updated : 26 Nov 2016, 03:14 PM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক আর ওয়েব জায়ান্টসহ নানা ইন্টারনেট মাধ্যমে ছড়ানো ‘ভুয়া সংবাদ’ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প-কে জয়ী হতে সহায়তা করেছে, নির্বাচনের পর থেকেই আলোচনার জন্ম দেয় এমন অভিযোগ।  

মার্কিন দৈনিকটির বরাতে প্রযুক্তি সাইট সিনেট জানায়, এই প্রচারণায় ভুয়া প্রতিবেদন ছড়াতে কয়েক হাজার বটনেট, অর্থ পরিশোধ করে কয়েকটি দল, বিভিন্ন ওয়েবসাইটের নেটওয়ার্ক আর সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট ব্যবহার করা হয়। স্বাধীন গবেষকদের মতে, ট্রাম্প-কে নির্বাচনে জেতাতে আর মার্কিন গণতন্ত্রের উপর থেকে বিশ্বাস কমাতে এই কার্যক্রম চালানো হয়। 

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ফরেইন পলিসি রিসার্চ ইনস্টিটিউট-এর গবেষক ক্লিন্ট ওয়াটস বলেন, “শীতল যুদ্ধের সময় এটি ছিল তাদের আদর্শ রূপ। সমস্যাটি হচ্ছে সামাজিক মাধ্যমের আগে এটি করা কষ্টসাধ্য ছিল।”

এ নিয়ে অনুরোধ করা হলেও রুশ দূতাবাস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে প্রযুক্তি সাইটটি।

ফরেইন পলিসি রিসার্চ ইনস্টিটিউট আর ‘প্রপঅরনট’ নামের একটি ‘নির্দলীয়’ সংস্থার গবেষকরা এই প্রজ্ঞাপন প্রচারণার বিষয়টি উন্মোচন করেছেন।   

নির্বাচনে ভুয়া সংবাদের প্রভাব নিয়ে জোর সমালোচনার মুখেই পড়েছে ফেইসবুক, সমালোচনাকারীদের তালিকায় বাদ যাননি প্রেসিডেন্ট বারাক ওবামা-ও। তবে, শুরু থেকেই এ ক্ষেত্রে আত্মপক্ষ সমর্থন করে আসছে ফেইসবুক আর এর প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ভুয়া সংবাদ ঠেকাতে ফেইসবুক আর গুগলের নতুন পদক্ষেপের কথাও জানানো হয়েছে।