ডাইসন পুরস্কার পেল কাগজের হেলমেট

ভাঁজ ও পুনঃপ্রক্রিয়াজাত করার সুবিধা বিশিষ্ট কাগজের তৈরি একটি সাইক্লিং হেলমেট চলতি বছরের আন্তর্জাতিক জেমস ডাইসন পুরস্কার জিতে নিয়েছে। 

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 12:47 PM
Updated : 17 Nov 2016, 12:48 PM

পরিবেশবান্ধব বিশেষ এই হেলমেট সে সব মানুষের জন্য ডিজাইন করা হয়েছে, যারা সাইকেল শেয়ারিং স্কিম ব্যবহার করেন কিন্তু অনেক সময় সঙ্গে রাখা হয় না, জানিয়েছে বিবিসি।

এই পুরস্কার জয়ে নিজের অভিব্যাক্তি প্রকাশ করেছেন হেলমেটটির ডিজাইনার আইসিস শিফটার কিন্তু একইসঙ্গে তিনি এও বলেছেন যে এই ধরনের হেলমেট বিক্রি করা সহজ নাও হতে পারে। নিজেকে অতি উৎসাহী কিন্তু ধীর সাইক্লিস্ট বলে দাবি করা শিফটার একটি সাইকেল শেয়ারিং স্কিম ব্যবহারের সময় সর্বপ্রথম এই ধরনের হেলমেট তৈরির ধারণা মাথায় এসেছিল বলে জানিয়েছেন। 

“আমি যখন নতুন নতুন শহর ঘুরে দেখছিলাম তখন আমার কাছে কোনো হেলমেট ছিল না আর আমি এর পিছনে ৩০ ডলার খরচেরও পক্ষপাতী ছিলাম না” -বিবিসিকে বলেন শিফটার। এর পরেই তিনি এমন সামগ্রী দিয়ে হেলমেট তৈরির পরিকল্পনা করেন, যা হবে সস্তা ও পুনঃপ্রক্রিয়াজাত করা যায় এমন আর দাম হবে পাঁচ ডলারেরও কম।

মৌচাকের গঠনপ্রণালী ব্যবহার করে হেলমেটটি প্রস্তুত করা হয়েছে বলে জানান তিনি, যা মাথাকে যে কোনো আঘাত থেকে রক্ষার জন্য ‘অত্যন্ত কার্যকর’।

লন্ডনের ইমপেরিয়াল কলেজে ডিজাইনটি পরীক্ষা করা হয়েছে। “হেলমেট পরীক্ষার জন্য তাদের আলাদা কিছু কৌশল ছিল এবং ল্যাবের ভারপ্রাপ্ত অধ্যাপক আমাকে অনেক উপকরণ দেন পরীক্ষা করার জন্য। এটি অনেক মজার ছিল”- ব্যাখ্যা করেন শিফটার। “এটা এতই শক্তিশালী ছিল যে যারাই এটি হাতে নিয়েছে অবাক হয়েছে এই ভেবে যে কীভাবে এটি এত শক্তিশালী হল!” - যোগ করেন তিনি।তার মতে, মানুষজনকে এটা বোঝানো অনেক কঠিন হবে যে, একটা কাগজের তৈরি হেলমেট আসলেই এতটা শক্তিশালী হতে পারে। সম্মাননা হিসেবে শিফটার ৩০,০০০ ইউরো পাবেন।

হেলমেটটি সীমিত সংখ্যকবার ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়েছে। প্রত্যেকবার ব্যবহারের পর এর অবনতি ঘটবে এবং দুর্বল হয়ে যাবে বিশেষ করে যদি একে ব্যাগের নীচের দিকে রেখে বহন করা হয়। চূড়ান্ত নকশায় একটি দৃশ্যমান ডোরাকাটা রেখা থাকবে যার মাধ্যমে বোঝা যাবে কখন এর ব্যবহার বর্জন করতে হবে বা একটি ক্লিপ থাকবে, যা একটি নির্দিষ্ট সময় পর আর কাজ করবে না।    

২০০২ সাল থেকে জেমস ডাইসন পুরস্কারটি বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয় বা সাম্প্রতিক নকশা স্নাতকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

যুক্তরাজ্যের ‘রয়্যাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অফ অ্যাক্সিডেন্টস’ এই হেলমেট বিষয়ে জানিয়েছে যেসব পণ্যের নিরাপত্তা মান এখনো দেখা হয়নি সে সম্পর্কে কোনো মন্তব্য করবেন না তারা।