জালিয়াতি: তদন্তের মুখে আউডি

নতুন এক ‘প্রতারণাসহায়ক’ সফটওয়্যার ডিভাইস পাওয়ার অভিযোগে গাড়িনির্মাতা প্রতিষ্ঠান ফোকসভাগেন-এর বিলাসবহুল গাড়ির ব্র্যান্ড আউডি'র বিরুদ্ধে তদন্ত শুরু করেছে মার্কিন সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2016, 06:58 PM
Updated : 13 Nov 2016, 06:58 PM

জার্মান পত্রিকা বিল্ড আম সনট্যাগ-এর বরাতে রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্সেস বোর্ড (সিএআরবি) একটি স্বয়ংক্রিয় আউডি গাড়িতে এই প্রতারণামূলক সফটওয়্যার আবিষ্কার করে। এই সফটওয়্যার ২০১৫ সালে আউডি'র মূল প্রতিষ্ঠান ফোকসভাগেন-এর করা ডিজেল নির্গমণ প্রতারণায় ব্যবহৃত ডিভাইস থেকে আলাদা।

সিএআরবি'র খুঁজে পাওয়া এই সফটওয়্যার গাড়িটি রাস্তায় চালানোর সময় উপযোগী করে গাড়ির স্টিয়ারিং হুইল চালু করা হয়েছে কিনা তা শনাক্ত করে কার্বন ডাইঅক্সাইড নির্গমন কমিয়ে দেয়।

এ নিয়ে আউডি'র বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে ইউএস এনভায়রেনমেন্ট প্রটেকশন এজেন্সি (ইপিএ)। এ খবর প্রকাশের পরের সপ্তাহে ফোকসভাগেন গ্রুপের জ্যেষ্ঠ প্রকৌশলীদের জবাব নেওয়া হবে, কিন্তু এ নিয়ে বিস্তারিত আরও কিছু জানা যায়নি। 

সিএআরবি তদন্তের বিষয়টি নিশ্চিত করতে অস্বীকৃতি প্রকাশ করলেও, এই প্রতিষ্ঠান ও ইপিএ, উভয়েই ফোকসভাগেন-এর জালিয়াতি নিয়ে সজাগ হয়ে গাড়িগুলো যাচাই করছে বলে জানিয়েছে। 

চলতি বছরের শুরুতে ফোকসভাগেন বড় আকারের পোরশে, আউডি, আর ডিজেলচালিত গাড়িগুলোতে সমাধান আনার প্রস্তাব দাখিল করেছে। এ নিয়ে মার্কিন সরকার আর ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নিয়ন্ত্রকদের সঙ্গে ঘনিষ্ঠ আলোচনা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।