উকিলের ফি সাড়ে ১৭ কোটি ডলার

গাড়ির ধোঁয়া নির্গমণে পরিবেশ দূষণের দায়ে মার্কিন আইনজীবীদের সাড়ে ১৭ কোটি মার্কিন ডলার পারিশ্রমিক দিতে রাজী হয়েছে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোকসভাগেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2016, 01:15 PM
Updated : 15 Oct 2016, 01:16 PM

প্রতিষ্ঠানের তৈরি কিছু ডিজেলচালিত গাড়ির ধোঁয়া নির্গমণ ব্যবস্থায় জালিয়াতির অভিযোগ আনা হয়। ফোকসভাগেন-এর ৪৭৫০০০টি পরিবেশ দূষণকারী গাড়ির মালিকদের ক্ষতিপূরণের মামলায় এই পারিশ্রমিক পরিশোধে রাজী হয়েছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

চলতি বছরের অগাস্টে আইনজীবীরা হাজার কোটি ডলারের এই মামলায় খরচ আর মামলা মিমাংসাবাবদ ৩৩ কোটি ২৫ লাখ মার্কিন ডলার দাবি করে। এতে ২.০-লিটারের পরিবেশ দূষণকারী গাড়ির মালিকরা পুনরায় তাদের গাড়ি ফোকসভাগেনের কাছে বিক্রি করার সুযোগ পাবেন।

মামলার রায় অনুসারে মালিকদের ক্ষতিপূরণ দিতে ১৬৭০ কোটি ডলার খরচ করবে প্রতিষ্ঠানটি।

২০১৫ সালে ফোকসভাগেন গাড়ির ধোঁয়া নির্গমণের ফলে পরিবেশ দূষণের মাত্রা পরীক্ষায় জালিয়াতি করতে বিশেষ সফটওয়্যার ত্রুটি ‘ব্যবহার’ করার কথা স্বীকার করে। ২০০৯ সাল থেকে বিক্রি করা এ সব গাড়ি পরিবেশ দূষণের অনুমোদিত মাত্রার তুলনায় মাত্র আড়াই শতাংশ দেখায়।

ত্রুটিওয়ালা এ সব গাড়ি ফেরত নিতে ১০০৩.৩ কোটি মার্কিন ডলার খরচ করবে এই প্রতিষ্ঠান। তবে, এর বাইরে প্রতিষ্ঠানটি আরও ৮৫ হাজার ৩.০-লিটার পোর্শ, আউডি এবং ফোকসভাগেন গাড়ি পুনরায় কিনবে কি না তা নিয়ে এখনও আলোচনা চলছে। এই গাড়িগুলোও ধোঁয়া নির্গমণের মার্কিন স্ট্যান্ডার্ড পার করেছে বলে জানানো হয়। আর এই গাড়িগুলোর জন্য মালিকদেরকে বাড়তি কোনো ক্ষতিপূরণ দেওয়া হবে কি না সে বিষয়েও কিছু জানানো হয় নি।