ফোকসভাগেন অর্থের ভাগ চায় চার্জিং স্টেশন

ফোকসভাগেন-এর দেওয়া জরিমানার দুই শতকোটি ডলার অর্থ বৈদ্যুতিক যানবাহন ব্যবস্থার উন্নতিতে ব্যয়ের দাবি জানিয়েছে মার্কিন চার্জিং স্টেশনগুলো।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 11:46 AM
Updated : 12 August 2016, 11:46 AM

রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রে টেইলপাইপ ইমিশন পরীক্ষায় প্রতারণায় লাখ লাখ ডিজেলচালিত যানবাহনকে সফটওয়্যার দিয়ে সহায়তার অভিযোগে শাস্তিস্বরূপ জার্মান প্রতিষ্ঠান ফোকসভাগেন রাষ্ট্রীয়ভাবে ১২০ কোটি এবং ক্যালিফোর্নিয়ায় ৮০ কোটি ডলার বিনিয়োগে রাজি হয়েছে। ফোকসভাগেনের এ অর্থ ব্যয়ের পরিকল্পনা দেখাশোনা করবে ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্সেস বোর্ড এবং মার্কিন এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি। তবে এ অর্থ ভুলভাবে ব্যয় করা হলে বাজারে প্রতিযোগিতায় নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছে চার্জিং স্টেশন প্রতিষ্ঠানগুলো।

শুক্রবার মার্কিন বিচার বিভাগের উদ্দেশ্যে এক চিঠিতে চার্জপয়েন্ট, ইভি কানেক্ট ও ইলেক্ট্রিক ভেইকল চার্জিং অ্যাসোসিয়েশন সহ মোট ২৮টি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, "এ চুক্তিতে জয়ী বা পরাজিত বাছাই করা উচিত নয়, বিশেষত বাজারে সাম্প্রতিক এ পরিবর্তন ২১ শতকের যাতায়াত ব্যবস্থায় মোটেই ছোট কোন অংশ জুড়ে থাকবে না। এ কাঠামোটি ক্যালিফোর্নিয়াসহ গোটা দেশের গাড়িচালকদের উপকারের জন্য তৈরি হওয়া উচিত, বিবাদীপক্ষের জন্য (জিরো ইমিশন ভেহিকল) চার্জিং ও ফুয়েলিং ইকুইপমেন্ট ও সেবা বাজারে প্রবেশ ও প্রভাব বিস্তারের সুযোগ সৃষ্টি করতে নয়।"

এতে আরও বলা হয়, নীতিনির্ধারকদের উচিত এ তহবিলের কিছু অংশ ইভি চার্জিং স্টেশন বসাতে আগ্রহী অ্যাপার্টমেন্ট মালিক, কর্মক্ষেত্র এবং অন্যান্য প্রতিষ্ঠান মালিকের মধ্যে বন্টন প্রক্রিয়ার অংশ হিসেবে ব্যয় করা।

তবে এ প্রসঙ্গে ফোকসভাগেন তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

রয়টার্স জানায়, বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ি সফলভাবে চালুর পথে মূল অন্তরায় হিসেবে রয়েছে কর্মস্থল ও মাল্টি-ইউনিট অ্যাপার্টমেন্টে চার্জিং স্টেশনের অভাব।