চীনে চিপ বিক্রির দাবি ব্লিংকেনকে জানালেন মার্কিন নির্মাতারা

গত বছর ১৮ হাজার কোটি ডলারের সেমিকন্ডাক্টর কিনেছে চীন, যা বৈশ্বিক বাজরের এক তৃতীয়াংশেরও বেশি এবং দেশটি এই খাতে সবচেয়ে বড় একক বাজার হয়ে উঠেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2023, 08:41 AM
Updated : 18 July 2023, 08:41 AM

চীন বিষয়ক নীতিমালা নিয়ে আলোচনার উদ্দেশ্যে সংশ্লিষ্ট দুই মার্কিন মন্ত্রীর সঙ্গে দেখা করেছেন বিভিন্ন চিপ নির্মাতা কোম্পানির প্রধান নির্বাহীরা।

যুক্তরাষ্ট্রের ‘স্টেট ডিপার্টমেন্ট’ ও অন্যান্য সূত্র সোমবারের বৈঠক নিয়ে বলছে, এতে শীর্ষ সেমিকন্ডাক্টর উৎপাদকরা চীনের ওপর দেওয়া নিষেধাজ্ঞা শিথিল করার আহ্বান জানিয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন চীন সফর থেকে ফেরার পরপরই তিনি এই খাত ও এর সরবরাহ চেইন নিয়ে বিভিন্ন শীর্ষ চিপ নির্মাতা কোম্পানির প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠকে আলোচনা করেছেন বলে রয়টার্সকে জানিয়েছেন মার্কিন স্টেট ডিপাপর্টমেন্টের এক মুখপাত্র।

ইনটেল, কোয়ালকম ও এনভিডিয়ার মতো শীর্ষ চিপ নির্মাতা কোম্পানিগুলোর সঙ্গে এই বৈঠকে মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো, যুক্তরাষ্ট্রের জাতীয় অর্থনৈতিক কাউন্সিল পরিচালক লায়েল ব্রেইনার্ড ও জাতীয় নিরাপত্তা কাউন্সিল পরিচালক জেক সালিভান উপস্থিত ছিলেন বলে জানিয়েছে বৈঠক সংশ্লিষ্ট এক সূত্র।

বাইডেন প্রশাসন চীনে আরেকটি নিষেধাজ্ঞা দেওয়ার কথা বিবেচনা করছে এমন ইঙ্গিতের মধ্যেই চীনে নিজেদের মুনাফা রক্ষায় ‘উঠে পড়ে লেগেছে’ মার্কিন চিপ শিল্প।

যুক্তরাষ্ট্রের ‘সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন (এসআইএ)’-এর তথ্য অনুসারে, গত বছর ১৮ হাজার কোটি ডলারের সেমিকন্ডাক্টর পণ্য কিনেছে চীন, যা এই খাতের সবচেয়ে বড় একক বাজার হওয়ার পাশাপাশি বৈশ্বিক বাজরের এক তৃতীয়াংশেরও বেশি।

বৈঠকের পর স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার প্রেস ব্রিফিংয়ে বলেন, কোম্পানিগুলোর সরবরাহ চেইন বিষয়ক সমস্যা ও চীনে ব্যবসা করার বিষয়টি তারা কীভাবে দেখে, সে সম্পর্কে সরাসরি শুনতে চেয়েছেন পররাষ্ট্র মন্ত্রী।

বৈঠকে চিপ নির্মাতা কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তারা ‘চিপস অ্যাক্ট’-এ বিভিন্ন সেমিকন্ডাক্টর কোম্পানির জন্য বরাদ্দ সরকারী অর্থের দ্রুত বিতরণ ও মার্কিন নীতিমালা যেন লাভজনক চীনা বাজারে তাদের প্রবেশে বাধা হয়ে না দাঁড়ায় তার নিশ্চয়তা চেয়েছেন।

গত বছর মার্কিন কংগ্রেসে অনুমোদিত তিন হাজার নয়শ কোটি ডলারের আর্থিক অনুদান ‘সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং সাবসিডি প্রোগ্রাম’ দেশটির বাণিজ্যমন্ত্রী রাইমন্ডোর হাতে।

চিপ কারখানা নির্মাণে ২৫ শতাংশ বিনিয়োগ ট্যাক্স ক্রেডিট রাখতেও আইন তৈরি করেছে যুক্তরাষ্ট্র, যার আনুমানিক তহবিল দুই হাজার চারশ কোটি ডলার। 

সূত্র আরও বলছে, বিভিন্ন ক্ষমতাবান কৃত্রিম বুদ্ধিমত্তা চিপে চীনা প্রবেশাধিকার বন্ধ করার লক্ষ্যে কাজ করছে মার্কিন সরকার। তারা আরও যোগ করে, ওয়াশিংটন এই ধরনের চিপের কম্পিউটিং গতি নিয়ন্ত্রণ করতে চাইলেও এখনও তারা এর কোনো নির্দিষ্ট সীমা বেঁধে দেয়নি।

বৈঠকের শুরুতে বাইডেন প্রশাসনকে চীনে চিপ বিক্রির বেলায় ‘নতুন কোনো নিষেধাজ্ঞা না দেওয়ার’ আহ্বান জানিয়েছে এসআইএ। এর পাশাপাশি, ‘সেমিকন্ডাক্টর শিল্পের সবচেয়ে বড় বাজার’ হিসেবে পরিচিত বাজার চীনে নিয়মিত প্রবেশাধিকার নিশ্চিত করার অনুরোধও জানায় সংগঠনটি।

চিপ নির্মাণে ব্যবহৃত গ্যালিয়াম ও জার্মেনিয়ামের মতো উপাদান রপ্তানিতে সম্প্রতি চীন নিষেধাজ্ঞা আরোপ করার পরপরই এই বৈঠক হল।

চীনে চিপ বিক্রি করতে পারা এনভিডিয়া, কোয়ালকম ও ইনটেলের জন্য গুরুত্বপূর্ণ। এর মধ্যে কোয়ালকম একমাত্র কোম্পানি, যারা মার্কিন নিয়ন্ত্রকদের কাছ থেকে চীনা মোবাইল কোম্পানি হুয়াওয়ের কাছে ফোন চিপ বিক্রির লাইসেন্স পেয়েছে।

এআইভিত্তিক চিপ বিক্রির মাধ্যমে চীনা বাজারে প্রবেশ করতে চায় এনভিডিয়া, যা এরইমধ্যে দেশটির বিভিন্ন কোম্পানির দৃষ্টি আকর্ষণ করেছে। অন্যদিকে, নিজ কোম্পানির এআই চিপ বিক্রির ঘোষণা দিতে গত সপ্তাহেই চীন সফর করেছেন ইনটেলের প্রধান নির্বাহী প্যাট গেলসিংগার।