এআই দিয়ে বর্ণচোরা কাপড় তৈরি হংকংয়ে

একটি থাম্বস আপ দিলে পোশাকটি আপনাআপনি রং বদলে ধারণ করবে গাঢ় নীল, হাত দিয়ে হার্ট সাইন দেখালে হবে গোলাপি এবং ওকে সাইন সামনে ধরলে হবে সবুজ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 02:24 PM
Updated : 6 Dec 2023, 02:24 PM

ভবিষ্যতে সাধারণ একটি অঙ্গভঙ্গিতে আপনাআপনিই রং বদলাবে গায়ের পোশাক। একটি ক্ষুদে ক্যামেরা এবং এআই প্রযুক্তি ব্যবহার করে বর্ণচোরা এই কাপড় তৈরি করেছেন গবেষকদের একটি দল। 

একই পোশাকে নানান রংয়ের বহিঃপ্রকাশের সুযোগ পেলে তা কমাতে পারে পোশাক অপচয়, এমনটাই বলেছে হংকংভিত্তিক ল্যাবরেটরি ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড ডিজাইন (এআইডিল্যাব।)

পলিমেরিক অপটিক্যাল ফাইবার (পিওএফ) এবং প্রচলিত টেক্সটাইল সুতার বুননে কাপড়গুলো দীপ্তি ছড়াতে পারে একটি বড় পরিসরের বর্ণচ্ছটার।

একটি থাম্বস আপ দিলে পোশাকটি আপনাআপনি রং বদলে ধারণ করবে গাঢ় নীল, হাত দিয়ে হার্ট সাইন দেখালে হবে গোলাপি এবং ওকে সাইন সামনে ধরলে হবে সবুজ, প্রযুক্তিটির বৈশিষ্ট্য বর্ণনা করে লিখেছে রয়টার্স।

ফোনের একটি অ্যাপের মাধ্যমেও পোশাকের রং কাস্টমাইজ করে নেওয়া যাবে, সেইসঙ্গে এআই অ্যালগরিদমের মাধ্যমে ক্ষুদে ক্যামেরাটি প্রত্যেক ব্যবহারকারীর ইঙ্গিত শনাক্ত করতে পারবে। 

পলিমিথাইল মেথাক্রাইলেট দিয়ে পিওফ গঠিত এবং কাপড়টির বুননের বৈশিষ্ট্য এমন যে পুনঃব্যবহারের জন্য সুতা ও পিওএফকে আলাদা করা সম্ভব, বলেছেন হংকংয়ের পলিটেকনিক ইউনিভার্সিটির স্কুল অফ ফ্যাশন অ্যান্ড টেক্সটাইলের গবেষক এবং দলটির প্রধান জিন তান।

“কাপড়টি বেশ মোলায়েম। হাত বোলালে মনে হবে সাধারণ আর দশটা কাপড়ের মতোই,” বলেন তিনি।

এআইডিল্যাবের প্রত্যাশা প্রযুক্তিটিকে বাণিজ্যিকভাবে প্রয়োগ করা হবে। বর্তমানে এটি কিছু শপিংমলসহ হংকংয়ের অন্যকিছু স্থানে প্রদর্শিত হচ্ছে।